ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম । Video to MP3 convert 

Salim Mahamud

ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম । Video to MP3 convert 
ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম । Video to MP3 convert 

ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম । Video to MP3 convert 

গান শুনতে ভালোবাসেন, কিন্তু ইউটিউবে গান শুনতে গেলে ভিডিও সহ দেখতে হয়। কিন্তু আপনি চাচ্ছেন কেবল অডিও শুনতে। কিংবা এমনও হয়ে থাকে যে আমরা চাই নিজেকের ফোনে প্রিয় গানটি ডাউনলোড করা থাক যাতে করে যখন তখন গানটি প্লে করেই শুনতে পারি। আর তার জন্য প্রয়োজন হয় গানটি ডাউনলোড করা। এখন ইউটিউব থেকে গান ডাউনলোড করার উপায় কি? ইউটিউব থেকে ভিডিও তো ডাউনলোড করা যায় অনেক ভাবেই কিন্তু অডিও কি ডাউনলোড করা যায়? গেলে ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম টা কি? Well, আপনার সকল প্রশ্নের উত্তর রয়েছে এবারের আর্টিকেলে। শুধু উত্তরই নয় বরং দেখানো হবে বিস্তারিত টিউটরিয়াল যেখানে থাকবে ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম। শুরু করা যাক। 

YouTube থেকে ভিডিও কিংবা অডিও ডাউনলোড করা বৈধ?

না, YouTube অফিসিয়াল ভাবে তাদের ওয়েবসাইট বা অ্যাপ থেকে ভিডিও ডাউনলোড করার জন্য বিল্ট-ইন ফিচার্স প্রদান করে না। YouTube-এর সেবার শর্তাবলীর মধ্যে স্পষ্টভাবে বলে যে ব্যবহারকারীদের কন্টেন্ট ডাউনলোড করার অনুমতি দেওয়া হয় না, যদি কি-না সেই নির্দিষ্ট ভিডিওর জন্য YouTube দ্বারা একটি ডাউনলোড বোতাম বা লিঙ্ক প্রদান করা হয়।

ইউটিউবের কন্টেন্ট ক্রিয়েটররা তাদের ভিডিওগুলির তাদের এককতা অধিকার রাখে এবং ইউটিউবের শর্তাবলী ব্যবহারকারীদের অনুমতি ছাড়া ভিডিও ডাউনলোড করা থেকে নিষিদ্ধ করে৷ যাইহোক, YouTube YouTube প্রিমিয়াম (পূর্বে YouTube Red নামে পরিচিত) নামে একটি বৈশিষ্ট্য অফার করে যা গ্রাহকদের YouTube অ্যাপের মধ্যে অফলাইনে দেখার জন্য ভিডিও ডাউনলোড করতে দেয়। এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র YouTube প্রিমিয়াম গ্রাহকদের জন্য উপলব্ধ এবং কিছু বিধিনিষেধ সাপেক্ষে। তবে অফলাইনে দেখার জন্য ইউটিউবেও অনেক ভিডিওতে ডাউনলোড অপশন দেখানো হয় তবে সেটা ভিডিও ফরম্যাটে দেখা যাবে, অডিও না। 

ইউটিউব থেকে ভিডিও কিংবা অডিও ডাউনলোড করার নিয়ম 

তাহলে কি ভাবছেন ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করতে পারবেন না? তেমন কিছু না, অবশ্যই পারবেন। সাধারণত ৩ টি পদ্ধতি অনুসরণ করে ইউটিউব থেকে ভিডিও ও অডিও ডাউনলোড করা যায়। সেগুলো হলো: 

ইউটিউব প্রিমিয়াম: ইউটিউব প্রিমিয়াম নামে একটি সাবস্ক্রিপশন সেবা অফার করে, যা আপনাকে ভিডিও ডাউনলোড করতে এবং ইউটিউব অ্যাপের মধ্যে অফলাইনে দেখতে দেয়। এটি YouTube থেকে ভিডিও ডাউনলোড করার অফিসিয়াল এবং আইনি উপায়।

YouTube এর অফলাইন ফিচার্স: YouTube আপনাকে YouTube অ্যাপের মধ্যে অফলাইনে দেখার জন্য ভিডিও সংরক্ষণ করতে দেয়। যদিও এই অপশনটি আপনাকে একটি ভিডিও ফাইল সরবরাহ করে না যা আপনি অ্যাপের বাইরে ব্যবহার করতে পারেন, এটি আপনাকে ইন্টারনেট সংযোগ ছাড়াই ভিডিও দেখতে দেয়।

থার্ড-পার্টি অ্যাপস এবং ওয়েবসাইট: বিভিন্ন থার্ড-পার্টি অ্যাপ এবং ওয়েবসাইট রয়েছে যেগুলি YouTube ভিডিও ডাউনলোড করার দাবি করে, কিন্তু সতর্ক থাকুন কারণ তাদের মধ্যে কিছু YouTube-এর সেবার শর্তাবলী এবং কপিরাইট আইন লঙ্ঘন করতে পারে। আর আমরা এবারের আর্টিকেলে মূলত এই ৩য় নাম্বার পদ্ধতিটি নিয়েই জানাবো। 

ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার উপায়  

যেহেতু ইউটিউব আমাদের সরাসরি তার ওয়েবসাইট কিংবা অ্যাপ থেকে ভিডিও কিংবা অডিও ফাইল ডাউনলোড করার সুযোগ দিচ্ছে না তাই এবার অন্যান্য উপায়ে উক্ত কাজটি করবো। এক্ষেত্রে একাধিক মোবাইল অ্যাপ, ওয়েবসাইট ব্যবহার করবো। পরবর্তী ধাপ গুলোতে এই সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে। তবে আপনি যদি খুব সহজ উপায়ে অল্প সময়ের মধ্যে কাজটি করতে চান তবে একটা হ্যাকস শিখিয়ে দিচ্ছি। এটা অনুসরণ করেও আপনি ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করতে পারবেন। 

এটার জন্য যা করতে হবে – 

১) প্রথমেই যে গানটি ডাউনলোড করতে চান ইউটিউব এর ওয়েব ভার্সন বা ওয়েবসাইটে সেটা প্লে করতে হবে। 

২) এবার গানটার URL এর দিকে ফোকাস করুন, এবং URL এর স্পেসিফিক স্থানে “ccc” টাইপ করুন।

উদাহরণস্বরূপ, 

  • https://youtubeccc.com/watch?v=XYZ
  • https://youtuccc.be/-XYZ
  • https://m.youtubeccc.com/watch?v=XYZ
  • ytmp3.cc/http://youtube.com/watch?v=XYZ

এখানে যে যে স্থানে নীল রঙের ccc লেখা আছে আপনিও ঠিক একই স্থানে উক্ত গানের লিংকে ccc বসিয়ে সার্চ করলেই ডাউনলোড অপশন এসে যাবে। তারপর খুব সহজেই ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করতে পারবেন। 

আবার একইভাবে ccc na ব্যবহার করে [https://ssyoutube.com/watch?v=XYZ] ইউটিউব ভিডিও এর লিংকের আগে ছোট হাতের ss ও বসিয়ে ডাউনলোড অপশনে পৌছে যেতে পারেন। 

আচ্ছা এটা তো গেলো এক পদ্ধতি এবার অন্যান্য পদ্ধতি যেমন অ্যাপ, ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে কাজটা করা যায় সেটা জেনে নেয়া যাক। 

ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার অ্যাপস 

Snaptube

Snaptube ইনস্টল করুন: অফিসিয়াল Snaptube ওয়েবসাইট বা বিশ্বস্ত উৎসে যান এবং স্ন্যাপটিউব অ্যাপটি ডাউনলোড করুন। তাছাড়া আপনি এখানে ক্লিক করেও অ্যাপটি ইন্সটল করতে পারবেন। 

স্ন্যাপটিউব চালু করুন: অ্যাপটি ইনস্টল করার পরে, এটি আপনার ডিভাইসে ওপেন করুন।

YouTube ভিডিও সার্চ করুন: আপনি একটি MP3 বা অডিও ফাইল হিসাবে ডাউনলোড করতে চান এমন YouTube ভিডিও খুঁজে পেতে স্ন্যাপটিউবের মধ্যে সার্চ বারটি ব্যবহার করুন৷ আপনি ভিডিওটির শিরোনাম বা কীওয়ার্ড দ্বারা সার্চ করতে পারেন। 

ভিডিও নির্বাচন করুন এবং অডিও ফরম্যাট সিলেক্ট করুন: একবার আপনি ভিডিওটি খুঁজে পেলে, ডাউনলোড অপশন খুজুন করুন এবং আপনি যে অডিও ফর্ম্যাটটি (সাধারণত MP3) ডাউনলোড করতে চান তা সিলেক্ট করুন।

ডাউনলোড শুরু করুন: অডিও ফর্ম্যাট নির্বাচন করার পরে, ডাউনলোড প্রক্রিয়া শুরু করতে ডাউনলোড বোতামে আলতো চাপুন। স্ন্যাপটিউবের ভিডিও থেকে অডিও বের করা শুরু করা এবং আপনার ডিভাইসে একটি MP3 বা অডিও ফাইল হিসাবে সংরক্ষণ করা হবে।

একবার ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনি সাধারণত Snaptube দ্বারা সেট করা ডিফল্ট ডাউনলোড অবস্থানে ডাউনলোড করা অডিও ফাইলটি খুঁজে পেতে পারেন। আপনি সাধারণত আপনার ডিভাইসে ডাউনলোড বা মিউজিক ফোল্ডারের মাধ্যমে ফাইলটি পেতে পারেন। 

Vidmate

স্নাপ টিউবের মত ঠিক একই রকম কাজ করে এমন আরেকটি অ্যাপ হলো Vidmate। ভিডম্যাট এর সাহায্যে ইউটিউব থেকে গান ডাউনলোড করা খুবই সহজ। এর জন্য প্রথমে এখানে ক্লিক করে Vidmate অ্যাপ টি ডাউনলোড করে নিতে পারবেন। এবং নিজ ফোনে ইন্সটল করে নিন। 

অ্যাপটি ইন্সটল হয়ে গেলে সেটা নিজ ফোনে ওপেন করুন। এবং ড্যাশবোর্ড থেকে সার্চ বার কিংবা মেনু অপশন থেকে ইউটিউব মেনুতে ক্লিক করে সরাসরি ইউটিউবে প্রবেশ করতে পারবেন। এবার আপনি যে গানটি ডাউনলোড করতে চান সেটা সার্চ করে বের করতে হবে। পেয়ে গেলে সেটিকে প্লে করুন। 

প্লে করার পর গানটির নিচে একটি পপ আপ আসভে ডাউনলোড বাটনের মত। সেই বাটনে ক্লিক করলে অনেক গুলা ফরম্যাট দেখাবে ফাইন ডাউনলোডের। এবার সেখানে ভিডিও অডিও উভয় ফরম্যাটে ডাউনলোড করার অপশন থাকবে, আপনি যেগুলো থেকে MP3 অপশনটি খুজে ক্লিক করুন। 

ব্যাস আপনার কাজ শেষ এবার ভিডিও থেকে অডিওতে কনভার্ট হয়ে আপনার পছন্দের গানটির অডিও ফাইল আপনার ফোনে ডাউনলোড হয়ে যাবে। 

TubeMate

আপনাকে একটি নয় একাধিক পদ্ধতি দেখাচ্ছি, একটি নয় একাধিক অ্যাপ রেকোমেন্ডেড করছি। আপনার কাছে যে অ্যাপটি ভালো লাগে আপনি সেটিই ব্যবহার করবেন। এবার জানুন টিউবমেট সম্পর্কে। এটিও স্ন্যাপটিউব, ভিডম্যাটের মতই কাজ করে। 

  • অ্যাপ ইন্সটল করুন, 
  • ওপেন করুন, 
  • সার্চ করুন, 
  • ভিডিও প্লে করুন, 
  • ভিডিওটি ডাউনলোডের জন্য অডিও ফরম্যাট সিলেক্ট করুন। 

টিউবম্যাটের মাধ্যেম আপনি খুবই দ্রুত যেকোনো কিছু ডাউনলোড করতে পারবেন। তাছাড়া এটায় রয়েছে Resume downloading সিস্টেম যার মাধ্যমে ভিডিও ডাউনলোড অফ করে আবার অন করা যাবে, এতে ডাউনলোডের কোনো ক্ষতি হবে না। আরো রয়েছে Convert to MP3 যেটা powered by MP3 Media Converter। তাই বলা যায় খুব ভালো একটা এক্সপ্রিয়ান্স থাকবে ইউটিউব গান ডাউনলোড করার ক্ষেত্রে। 

ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার ওয়েবসাইট 

উপরে যে অ্যাপ গুলোর কথা বলা হলো, সেগুলোর মাধ্যমে ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করা খুবই সহজ। তবে আপনি যদি ফোনে নতুন করে কোনো অ্যাপ ইন্সটল করতে না চান, কিংবা আপনি কম্পিউটার থেকে ডাউনলোড করতে চান তবে অ্যাপ এর মাধ্যমে কাজটি করাই সবচেয়ে ভালো হবে। 

এক্ষেত্রে নিম্মে কয়েকটি ভালো মানে কনভার্টার ও ডাউনলোডার সম্পর্কে জানাবো যেগুলোর মাধ্যমে ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করা যাবে। 

Savefrom.net

সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত ওয়েবসাইটের নাম হলো Save from Net খুব সহজ ও সুন্দর ভাবে ইউটিউব ভিডিও, অডিও ফাইল এখান থেকে ডাউনলোড করা যায়। কিভাবে করবেন?

১) প্রথমেই আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং Savefrom.net ওয়েবসাইটে যান। আপনি একটি সার্চ ইঞ্জিনে “Savefrom.net” সার্চ করে এটি খুঁজে পেতে পারেন।

২) একটি নতুন ট্যাব বা উইন্ডো খুলুন এবং অন্য ব্রাউজার ট্যাবে YouTube এ যান।

৩) YouTube ট্যাবে, আপনি যে গানটি ডাউনলোড করতে চান সেটি খুঁজুন।

৪) ভিডিওটি প্লে করুন।

৫) ভিডিওর URL বার থেকে সম্পূর্ণ URL টি অনুলিপি করুন।

৬) Savefrom.net ট্যাবে ফিরে যান।

৭) Savefrom.net ওয়েবসাইটে ইনপুট বক্সে, কপি করা URL পেস্ট করুন।

৮) ইনপুট বক্সের পাশে “ডাউনলোড” বোতামে ক্লিক করুন বা এন্টার টিপুন।

৯) Savefrom.net ভিডিওটি বিশ্লেষণ করবে এবং আপনাকে বিভিন্ন ডাউনলোড অপশন এবং ফরম্যাট উপস্থাপন করবে।

১০) অডিও তে ভিডিও বা গানটি ডাউনলোড করার জন্য MP3 অপশনটি সিলেক্ট করুন

১১) “ডাউনলোড” বোতামে ডান-ক্লিক করুন এবং ডাউনলোড শুরু করতে “Save link as” or “Save target as” (আপনার ব্রাউজারের উপর নির্ভর করে) সিলেক্ট করুন। 

ব্যাস, আপনার কাজ শেষ, ডাউনলোড হয়ে যাবে ফাইলটি আপনার ডিভাইসে। 

Ytmp3.cc

আর্টিকেলের একদম শুরুর দিকে সংক্ষিপ্ত পদ্ধতিতে youtube থেকে অডিও ফাইল ডাউনলোড করার পদ্ধতিতে দেখানো হয়েছিল ccc এর ব্যবহার। মূলত ট্রিপল সি পদ্ধতিতে ভিডিও ডাউনলোড করা হয় এই ওয়েবসাইটের প্রদান করা এক ফিচার্স থেকে।  তাহলে এবার বুঝতে পারছেন এই ওয়েবসাইটটি কতটা দারুন করে থাকে ইউটিউব ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে। 

ওয়েবসাইট সম্পর্কে বলতে গেলে আপনি প্রথমে যখন ওয়েবসাইটটিতে প্রবেশ করবেন প্রথমে একটি সার্চ কিওয়ার্ড আর পেস্ট লিঙ্ক হেয়ার নামকরণে একটি বক্স দেখতে পারবেন যেখানে ইউটিউব ভিডিও লিংক পেস্ট করে পাশে থাকা কনভার্ট বাটনে ক্লিক করলে নিজে থেকেই mp3 ভার্সনে ভিডিও থেকে অডিওতে কনভার্ট হয়ে যাবে, পাশাপাশি আপনার ডিভাইসে ফাইলটি ডাউনলোড প্রক্রিয়া শুরু হবে।  এক্ষেত্রে সুবিধা হল আপনাকে আরেক ধাপ এগিয়ে অডিও ফরমেট বাছাই করার ঝামেলাটি পোহাতে হচ্ছে না। 

তাছাড়া এখান থেকে আপনি সরাসরি লিঙ্ক পেস্ট না করেও শুধুমাত্র গানের নাম সার্চ করলে ওই নামের যতগুলো গান রয়েছে তার নিচে প্রদর্শিত হবে। এই ওয়েবসাইটের মাধ্যমে গান প্লে করা অথবা গান ডাউনলোড করার দুটি অপশন আসবে, প্রথমে গানটি শুনুন যদি আপনার কাঙ্খিত গান হয় তবে ডাউনলোড বাটনে ক্লিক করে অডিও ফাইলে ডাউনলোড করে নিন। ব্যাস এটাই ছিলো এই ওয়েবসাইট ব্যবহার করে ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার নিয়ম। 

y2mate

ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার জন্য এটি আরেকটি ভালো মানের ওয়েবসাইট যেখানে ইউটিউব ইউআরএল সাবমিট করার পর ভিডিওটি প্রথমে তাদের সার্ভারে ডাউনলোড করে নেয় এবং আপনি ওই সার্ভার থেকে সবচেয়ে নিরাপদ ভাবে পুনরায় ভিডিওটি ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে তারা একাধিক ফরমেট প্রদান করে ডাউনলোড করার জন্য। যেখানে নিম্নমানের কোয়ালিটি থেকে খুব হাই কোয়ালিটিতে যেকোনো গান অডিওতে ডাউনলোড করতে পারবেন।

পাশাপাশি ওয়েবসাইটটি আরও একটি সুবিধা প্রদান করে যা হল আপনি যে চ্যানেলের ভিডিওটি বা গানটি ডাউনলোড করতে চান সেই চ্যানেলের অন্যান্য গান কিংবা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড লিংকে নিয়ে আসে যার ফলে আপনি যে ভিডিওটি বা গানটি ডাউনলোড করতে চাচ্ছেন সেটির পাশাপাশি অন্যান্য কোন গান পছন্দ হলে সেটিও একই সাথে ডাউনলোড করতে পারবেন নতুন করে কোন  লিংক প্রদান করতে হবে না। 

ডাউনলোড করার পদ্ধতি একই: 

  • প্রথমে ইউটিউব থেকে ইউআরএল নিয়ে আসবেন 
  • ওয়েবসাইটের সার্চ করে সাবমিট করবেন 
  • ডাউনলোড অপশন এ ক্লিক করার পর বিভিন্ন ফরম্যাট দেখাবে 
  • পছন্দের ফরমেটিভ বাছাই করবেন 

এবং আপনার ডিভাইসে অডিও ফাইল ডাউনলোড হয়ে যাবে। 

পরিশেষে কিছু কথা 

তাহলে দেখলেন, কিভাবে ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করা হয় বিভিন্ন মোবাইল অ্যাপ, ওয়েবসাইট ও কনভার্টার সাইটের মাধ্যমে। উক্ত কাজের জন্য যত গুলো নিরাপদ পদ্ধতি রয়েছে সেসব পদ্ধতি সম্পর্কে জানানো হলো এই আর্টিকেলের মাধ্যমে। আর্টিকেলটি Online Taka Income ওয়েবসাইটের থেকে প্রকাশিত হয়েছে। যদিও ওয়েবসাইটটি টাকা ইনকাম বিষয়ক, তবে ইউটিউবকে কেন্দ্র করে পৃথক ক্যাটাগরি থাকার কারণে এবং ইউটিউবিং কার্যক্রমে বিভিন্ন কারণে ইউটিউবের অডিও ডাউনলোড করতে হয় বিধায় ইউটিউব থেকে অডিও গান ডাউনলোড করার টিউটরিয়ালটি প্রকাশ করা হলো। ধন্যবাদ।