ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করে আয়

Salim Mahamud

আধুনিক তথ্য প্রযুক্তির যুগে বর্তমান সময়ের একটি শক্তিশালী ও নির্ভরযোগ্য মার্কেটিং এর নাম ইমেইল মার্কেটিং। যার সাহায্যে সহজেই গ্রাহকের কাছে পণ্যের বিজ্ঞাপন ছড়িয়ে দেয়া যায়। ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো মাধ্যম এর মধ্যে ইমেইল মার্কেটিং অন্যতম গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। আজকে এই আর্টিকেল এর মাধ্যমে আমরা আলোচনা করবো ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং করে আয় করা সহ আরো কিছু গুরুত্বপূর্ণ বিষয়। তো চলুন শুরু করা যাক।

ইমেইল মার্কেটিং কি? (What is Email Marketing) 

ইমেইল মার্কেটিং হচ্ছে সচরাচর ডিজিটাল মার্কেটিং এর একটু পুরনো কিন্তু কার্যকরী মাধ্যম। যেকোন ব্যবসার জন্যে আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন। সহজ ভাষায় বর্তমান সময়ে যেসব পণ্য বা সার্ভিস ইমেইল এর মাধ্যমে প্রচার করা হয় তাকে ঐ পণ্য অথবা সার্ভিসের ইমেইল মার্কেটিং বলা হয়ে থাকে। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে কোন একটি প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য বা সেবা সম্পর্কে কাস্টমারদের ইমেইল করে করে পণ্য বা সেবা সম্পর্কে সঠিক ধারণা প্রদান করা হয়।

ফলে  কাস্টমারগণ ঐ পণ্যগুলি সম্পর্কে জানতে পারবেন এবং হয়তো কেউ কেউ এ পণ্যগুলি কিনতে আগ্রহী হবে। ফলে ঐ কোম্পানীর পণ্য বিক্রি হওয়ার সুযোগ আরো বাড়বে।

ইমেইল মার্কেটিং করে আয়

১) নিজের প্রোডাক্ট অথবা পরিসেবা বিক্রি করে আয়-

আপনার যদি নিজেস্ব কোন ব্যবসা থাকে অথবা আপনি যদি নির্দিষ্ট কোন পণ্য বা সেবা প্রদান করে থাকেন তবে ইমেইল মার্কেটিং দ্বারা আপনি কেবল কয়েক মিনিটেই হাজার হাজার লোকেদের মধ্যে আপনার নতুন বিসনেস,অফার, পণ্য বা service এর ব্যাপারে প্রচার করে আয় করতে পারবেন। 

২) অ্যাাফ্লিয়্যাট এর মাধ্যমে আয় – 

ইমেইল মার্কেটিং এর জন্য আপনার যে নিজস্ব পণ্য বা সেবা থাকতে হবে এমন নয়, যেকোন পন্য বা সেবা বিক্রির মাধ্যমে কিছু কমিশন লাভ করতে পারেন,বিভিন্ন কোম্পানির অ্যাফ্লিয়েট প্রোগ্রামে অংশগ্রহনের মাধ্যমে। যা আপনাকে মাস শেষে সন্তোষজনক মুনাফা দিতে সক্ষম হবে।আপনি যত বেশি ইমেইল পাঠাবেন এবং অফারটি যত বেশি চাহিদা সম্পন্ন হবে ততো বিক্রির পরিমানও  বেশি হবে,আর যত বেশি বিক্রি হবে তত বেশি হবে আপনার আয়।

৩) ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় – 

ইমেইল মার্কেটিং সেক্টরে যদি আপনি দক্ষতার পরিচয় দিতে পারেন তবে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে ফ্রীল্যান্সিং এর মাধ্যমে আয় করতে পারেন। বর্তমানে ইমেইল মর্কেটিং এর জনপ্রিয়তা বেড়েই চলছে তাই আপনিও ইমেইল মার্কেটিং কে বেছে নিতে পারেন আয়ের উৎস হিসেবে। 

ইমেইল মার্কেটিং টুলস পরিচিত 

জনপ্রিয় মেইলিং পোর্টাল জিমেইল কিংবা ইয়াহু ইত্যাদি থেকে আপনি একসাথে এক বা একাধিক সংখ্যক মেইল পাঠালে আইডি ঝুকির সম্মুখীন হতে পারে আর তাই ইমেইল মার্কেটিং কে অধিক কার্যকর এবং ঝুকিহীন করার জন্য রয়েছে বিশেষ কিছু টুলস বা সাইট। এজন্য ইমেইল মার্কেটিং করার ক্ষেত্রে  ইমেইল মার্কেটিং সার্ভিস প্রোভাইডার প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক জনপ্রিয় কিছু ই-মেইল মার্কেটিং টুলস অথবা ইমেইল মার্কেটিং সার্ভিস প্রোভাইডার সম্পর্কে – 

১) Sendinblue

ছোট ব্যবসার জন্য এই ইমেইল মার্কেটিং টুলস টি খুবই কার্যকরী। প্রতিদিন আপনি প্রায় ৩০০ মেইল ফ্রি পাঠাতে পারেন। আবার আপনি চাইলে ১ লাখ ইমেইল এর জন্য £25 ডলার মাসিক হিসাবে খরচ করতে পারেন। 

২) Mailchimp

এই ইমেইল মার্কেটিং টুলস ব্যবহার করে আপনি পাবেন আকর্ষণীয় ইমেইল টেম্পলেট,অটোমেটেড মার্কেটিং,অডিয়েন্স ম্যানেজমেন্ট টুল সহ আরো অনেক সুবিধা। আপনি Mailchimp দিয়ে ২০০০ পর্যন্ত ফ্রি মেইল পাঠাতে পারবেন।

৩) Convertkit

এই টুলসে আপনি পাবেন পারসোনালাইজড ইমেইল  পাঠানোর সুবিধা, অটোমেশন এবং সিম্পল টেম্পলেট। এই টুলস টি ব্লগার দের জন্য সেরা মার্কেটিং টুলস হিসেবে বিবেচিত।

৪) Constant Contact

ই-কমার্স শপের জন্য উত্তম টুলস হচ্ছে Constant Contact. এখানে রয়েছে অঅটোমেটেড প্রোডাক্ট রিকমেন্ডেশন সিস্টেম। আনলিমিটেড মেইল সুবিধাসহ মাসিক নুন্যতম £20 হিসাবে খরচ করে সেবা উপভোগ করার সুযোগ।

এগুলো ছাড়াও আরো বেশকিছু সার্ভিস প্রোভাইডার রয়েছে সেগুলো হলো –

1) Free Tools

HubSpot, Email Marketing, Sender, Omnisend, SendPulse, Benchmark Email, MailerLite, Mailjet, Moosend

EmailOctopus.

2) Paid Tools

  • SMTP, 
  • Convertkit, 
  • GetResponse, 
  • EngageBay
  • AWeber, 
  • Active Campaign, 
  • Drip, 
  • Keap, 
  • Constant Contact, 
  • SendX, 
  • Freshmarketer, 
  • User.com

ইমেইল মার্কেটিং ফ্রি হোক কিংবা পেইড যাই হোক আপনার প্রধান উদ্দেশ্য হবে গ্রাহকের ইমেইল আইডি কালেক্ট করে আপনার ইমেইল লিস্টে সংযোগ করা।

ইমেইল মার্কেটিং এর সুবিধা বা লাভ

আসুন নিচের পয়েন্টগুলোতে ইমেইল মার্কেটিং করে কি কি লাভ করা সম্ভব সেই সম্পর্কে জেনে নিই।

১) আপনি আপনার পণ্য বা সেবার নতুন নতুন গ্রাহক পেতে পারেন ইমেইল মার্কেটিং এর মাধ্যমে।

২) ইমেইল মার্কেটিং করে আপনার ওয়েবসাইটে অনেক বেশি ভিজিটর নিয়ে আসতে পারেন করে অনায়াসে। 

৩) আপনি আপনার নতুন নতুন জিনিস সম্পর্কে মানুষকে ইমেইল মার্কেটিং করেই জানাতে পারবেন। আর তারপর তারা আকৃষ্ট হয়ে আপনার ওয়েবসাইটে ভিজিট করবে।

৪) বিভিন্ন পণ্যের মার্কেটিং করে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন ইমেইল মার্কেটি করে।

পরিশেষে কিছু কথা 

আশা করছি আপনি আমাদের এই আর্টিকেলটি মনযোগ দিয়ে পড়েছেন এবং আপনি এখন জানেন ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে ইমেইল মার্কেটিং করে আয় করতে হয়। এই ইমেইল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসায় সফলতা অর্জনের পাশাপাশি ফ্রিল্যান্সিং ক্ষেত্রে এর চাহিদা সমান হারে রয়েছে মার্কেটপ্লেসে। এখন আপাতদৃষ্টিতে কাজটি সহজ মনে হলেও যদি এ বিষয়ে সঠিক জ্ঞান না থাকে, তাহলে আপনি ইমেইল মার্কেটিং এ ব্যর্থ হতে পারেন।

Leave a Comment