বাংলা গল্প লিখে আয় করার উপায় । বিকাশে পেমেন্ট 

Salim Mahamud

Updated on:

বাংলা গল্প লিখে আয় করার উপায় । বিকাশে পেমেন্ট
বাংলা গল্প লিখে আয় করার উপায় । বিকাশে পেমেন্ট

বাংলা গল্প লিখে আয় করার উপায় । বিকাশে পেমেন্ট 

আমাদের মধ্যে এমন অনেকে রয়েছে যারা ভালো গল্প বলতে পারে, বলার পাশাপাশি লিখতেও তারা বেশ পটু। আচ্ছা কেমন হতো যদি রবীন্দ্রনাথ ঠাকুর কিংবা শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মত বাংলা ভাষায় গল্প লেখা আয় করা যেত? সেটি আপাতত সম্ভব না কেননা বর্তমান সময়ে আপনার ডায়েরির পাতায় লিখলে আপনি টাকা ইনকাম করতে পারবেন না। এর জন্য ভাবতে হবে আপনাকে আধুনিক কিছু, বর্তমান সময়ে সকলেই ইন্টারনেট কেন্দ্রিক হয়ে পড়ার কারণে আপনি যদি ইন্টারনেটের গল্প লিখে পাবলিস্ট করেন সেক্ষেত্রে গল্প লিখে আয় করার একটি সম্ভাবনা অবশ্যই রয়েছে। 

হ্যালো সবাইকে, অনলাইনে টাকা ইনকাম ওয়েবসাইটের পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি স্বাগতম। আমাদের এবারের আর্টিকেলে আমরা চেষ্টা করব গল্প লিখে আয় করার উপায় সম্পর্কে উপস্থাপন করার। আপনি যদি এই আর্টিকেলটি পড়ে থাকেন তার মানে এই যে আপনি গল্প লিখে আয় করার বিষয়ে আগ্রহী। তাই আজ পুরো আর্টিকেল জুড়ে জানাবো গল্প লিখে আয় করার উপায় সমূহ। 

গল্প লিখে আয় !! কেনো ও কিভাবে? 

আপনি যদি লেখালেখির বিষয়ে বেশ আগ্রহী হয়ে থাকেন, নিজের মত করে কাল্পনিক শক্তিকে কাজে লাগিয়ে সুন্দর সব গল্প লিখতে পারেন, তবে আপনার এই প্রতিভাকে কাজে লাগে আপনি বেশ ভালো পরিবারের অর্ধ আয়ও করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে গল্পগুলো লিখতে হবে অনলাইনে, এবং পাবলিশও করতে হবে অনলাইনে।

যদিও আরেকটি বড় উৎস অফলাইনে গল্পের বই তৈরি করে সেখান থেকে আয় করার তবে সেটি সকলের দ্বারা সম্ভব নয় কিংবা খুব বেশি পপুলার না হলে সেখান থেকে আয় করা সম্ভব হয় না। তবে আপনি যদি বেসিক পর্যায়ের লেখক কিংবা গল্পের ধারক হয়ে থাকেন তবে আপনি সন্তুষ্টজনক এমাউন্টের আয় করতে পারবেন গল্প লিখে অনলাইনের মাধ্যমে। কিভাবে করবেন সে বিষয়ে আমরা বিস্তারিত আর্টিকেলটির মাধ্যমে জানাবো।  

কথা হচ্ছে “কেন আপনি গল্প লিখে আয় করতে যাবেন?”দেখুন আপনি যদি একজন লেখক হয়ে থাকেন কিংবা গল্প লিখতে ভালবাসেন এমন কেউ হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি প্রতিনিয়ত গল্প লিখে বিভিন্ন স্থানে শেয়ার করছেন যার দ্বারা আপনার সময় তো ব্যয় হচ্ছে, কিন্তু  সেখান থেকে কিছু সুন্দর সুন্দর কমেন্ট ছাড়া অন্য কোন সুবিধা ভোগ করতে পারছেন না। এই কাজটি আপনি যদি আরেকটু ভালোভাবে করতে পারেন সে ক্ষেত্রে সুনামের পাশাপাশি আপনার হাতে বেশ কিছু অর্থ চলে আসবে।  তাই অবশ্যই আপনি যদি একজন গল্পের লেখক হয়ে থাকেন বাংলা কিংবা ইংরেজি আপনার উচিত হবে লেখাগুলো এমন কোন প্ল্যাটফর্মে ছড়িয়ে দেওয়া যেখান থেকে আপনি লেখার পাশাপাশি আয় করতে পারবেন। 

দ্বিতীয় প্রশ্ন গল্প লিখে কিভাবে আয় করবেন? এর জন্য আপনাকে বেশ কিছু প্ল্যাটফর্ম সম্পর্কে জানতে হবে যে সকল প্লাটফর্ম গুলোতে বিভিন্ন লেখকরা নিজেদের গল্প লিখে আয় করছে। চিন্তা নেই কেননা এই আর্টিকেলটির মাধ্যমে আমরা সে সকল জনপ্রিয় ওয়েবসাইটগুলোর সম্পর্কে আপনাকে জানাবে এবং সেখান থেকে কিভাবে আয় করবেন সে প্রসেস সম্পর্কে বলে দেবো। তাই মিস্টার গল্পের লেখক, হাতে কিছু সময় নিয়ে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। 

গল্প লিখে আয় করার উপায় সমূহ 

এই পর্যায়ে আমরা পৃথক পৃথক সাতটি ওয়েবসাইট বা উপায় সম্পর্কে জানাবো যেগুলোর সাহায্যে আপনি গল্প লিখে আয় করতে সক্ষম হবেন। এ সকল প্লাটফর্মে আপনি একটিভ এবং বেসিক উপায় ইনকাম জেনারেট করতে পারবেন। তাহলে শুরু করা যাক আমাদের বিশেষ আর্টিকেলটি “গল্প লিখে আয় করার উপায়” 

ফেসবুকে গল্প লিখে আয় করার উপায় 

গল্প লিখে আয় করার প্রথম উপায়টি হলো ফেসবুক। হ্যাঁ আপনি হয়তো প্রতিনিয়ত ফেসবুকে বিভিন্ন আপডেট স্ট্যাটাস দিয়ে থাকেন, তবে আপনি একই কাজ যদি একটু মডিফাই করে করেন তাহলে ফেসবুক থেকেও আপনি আয় জেনারেট করতে পারবেন। 

তো আপনাকে মূলত যে কাজ করতে হবে তাহলো – প্রথমেই একটি ফেসবুক পেজ তৈরি করে নিতে হবে, যেখানে আপনি প্রতিনিয়ত আপনার গল্প গুলো পাবলিস্ট করবেন। বিষয়টি এমন হবে যে আপনার ফেসবুক পেজটি হবে আপনার একটি নতুন বই। যেখানে প্রতিনিয়ত একটি বিষয় এর উপর গল্পের বিভিন্ন পার্ট লিখে পাবলিস্ট করবেন। চেষ্টা করবেন লেখাগুলোকে পার্ট আকারে তৈরি করা, যেখানে একটি সূচিপত্র থাকবে। এতে করে বুঝতে পারবে তারা কোন গল্প কোথা থেকে পড়া শুরু করেছে। 

 যখন আপনার ফেসবুক পেজটিতে অনেক বেশি ফলোয়ার হয়ে যাবে এবং জনপ্রিয়তা পাবে তখনই কেবল আপনি ফেসবুক থেকে আয় করার পথ সচল করতে পারবেন। এক্ষেত্র সর্বনিম্ন ১০ হাজার ফলোয়ার থাকলে ভালো হয়। বর্তমানে ফেসবুক থেকে মনিটাইজেশনের মাধ্যমে আয় করতে পারবেন। 

আপনার পেজটি জনপ্রিয় করার জন্য বিভিন্ন মার্কেটিং পলিসি অনুসরণ করতে পারেন, এক্ষেত্রে কিভাবে ফেসবুক পেজ এর লাইক ও ফলোয়ার বৃদ্ধি করা যায় সে বিষয়ে স্পেসিফিক আর্টিকেলটি দেখে নিতে পারেন। 

গল্প লিখে ফেসবুক থেকে আয় করতে হলে আপনাকে অবশ্যই ফেসবুকে জনপ্রিয় হতে হবে,  এমতাবস্থায় ফেসবুক এর পাশাপাশি আপনি বিভিন্ন অ্যাফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমেও লেখালেখি করে আয় করতে পারবেন। গল্প হবে আপনার একটি অন্যরকম নিস যে নিজেকে কেন্দ্র করে ব্যবসায় কর্মকাণ্ড ঘটাতে পারবেন। একটা সময় যখন আপনি বেশ পপুলার হয়ে যাবেন অনলাইনে তখন অফলাইনে  গল্পের বই লিখলেও সেটি ভালো সাড়া পাবে। 

Jit.com.bd তে গল্প লিখে আয় করার উপায় 

ফেসবুকের পদ্ধতিটি যদি আপনার পছন্দ না হয়, কিংবা আপনি এত সময় ব্যয় করে যদি কাজটি না করে তাৎক্ষণিক ফলাফল চান তবে আপনার জন্য বেস্ট উপায় হল বিভিন্ন ওয়েবসাইটের গল্প লিখে আয় করার উপায় খোজা। এক্ষেত্রে আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করবে জে আইটি ডট কম ডট বিডি।  ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে গল্প লেখা করা যায় সে সম্পর্কে… 

যে আইটি মূলত একটি প্রযুক্তি বিষয়ক ব্লগ। এখানে আপনি বিভিন্ন সাকসেস স্টোরি এবং বিজ্ঞান বিষয়ক গল্প লিখে আয় করতে পারবেন। যদিও এখান থেকে আপনি সরাসরি গল্প পোস্ট করে অর্থ পাবেন না, মূলত আপনার লেখা গল্পটিতে কতটা ভিউ হয়েছে সেটির উপর নির্ভর করবে আপনি কত টাকা পাবেন। 

 ভালো ব্যাপার এই যে, যে আই টি সম্পূর্ণ বাংলাদেশী ওয়েবসাইট হওয়ার কারণে এখান থেকে আপনি সরাসরি বিকাশের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারবেন। এখানে প্রতি ১০০০ ভিউয়ের জন্য আপনি ৫০০ টাকা পেমেন্ট পাবেন। এবং সর্বনিম্ন ১০০ টাকা হলে আপনি বিকাশের মাধ্যমে পেমেন্ট বলতে পারবেন। এখানে আপনি প্রতিমাসের শুরুতে বিগত মাসের সর্বমোট আর্টিকেলের জন্য যত পেমেন্ট এসেছে তা একত্রে পাবেন। 

কিভাবে যে আইডিতে রেজিস্ট্রেশন করবেন এবং কিভাবে সেখানে লেখা সাবমিট করবেন এ বিষয়ে ইতিমধ্যে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে সে সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন – “Jit.com.bd”   

তদন্ত ডট কম – এ গল্প লিখে আয় করার উপায় 

আপনি যদি বাংলা গল্প লিখে আয় করতে চান তবে তদন্ত ডট কম হতে পারে আপনার জন্য সেরা পছন্দ গুলোর মধ্যে একটি। কেননা তদন্ত ডটকমে আপনি যে কোন রকমের খবর কিংবা গল্প লিখে একটি ভালো পরিমাণের অর্থ আয় করতে পারবেন। তদন্ত রকমের পাঠক খুবই সমৃদ্ধ আর তার জন্য তদন্ত ডট কম এর পক্ষ থেকে পাঠকদের জন্য রয়েছেন নানান আয়োজন। 

যেখানে একটি ক্যাটাগরি হল গল্প, তাই গল্প লেখে এখানে আয় করার একটি সুযোগ অবশ্যই থাকছে। যদিও এখানে গল্প লিখে আয় করার বিষয়টি অনেকটা প্রতিযোগিতার মতো তারপরেও এখান থেকে আয় করতে পারবেন আপনি খুব ভালো পরিমানের অর্থ। মনে রাখবেন যেখানে প্রতিযোগিতা বেশি সেখানে নিজেকে  প্রেজেন্ট করার সুযোগ রয়েছে, এবং সেখান থেকে ভালো কিছু করার সম্ভাবনা তো থাকছেই। 

এখান থেকে আয় করার জন্য একটি প্রতিযোগিতা দেওয়ার করা হয়েছে। বিষয়টা এমন যে আপনাকে প্রতিমাসের পঁচিশ তারিখের মধ্যে একটি গল্প লিখে পাঠাতে হবে। সে গল্পগুলোর মধ্যে প্রথম দ্বিতীয় এবং তৃতীয় নির্বাচিত হলে আপনি যথাক্রমে  এক হাজার টাকা, ৫০০ টাকা এবং ২০০ টাকা পুরস্কার হিসেবে পাবেন। 

তাছাড়া এখান থেকে আয় করার আরো একটি প্যাসিভ ইনকাম জেনারেটর উপায় রয়েছে সেটি হল আপনাকে প্রতিমাসের দশটি করে গল্প জমা দিতে হবে। এই দশটি করে গল্পের জন্য আপনি আজীবন তদন্ত ডট কম থেকে আয় করতে পারবেন। তবে আপনার এই কাজটি প্রতিমাসে চালিয়ে যেতে হবে। 

রোর বাংলা – তে গল্প লিখে আয় করার উপায় 

আপনি যদি মোটামুটি অনলাইনে লেখালেখি এবং ব্লগ পড়ার পরে থেকে থাকেন তবে অবশ্যই রোর বাংলা সম্পর্কে ইতি মধ্যে শুনেছেন। রোর বাংলার খ্যাতি রয়েছে পুরো দেশ জুরে। তবে রোর বাংলায় আপনি সাধারণ বাংলা গল্প লিখে আয় করতে পারবে না। এখানে আপনাকে লিখতে হবে ভ্রমণ, জীবনী, উপকথা, বই ও সিনেমা, মুক্তিযুদ্ধ ইতিহাস, বিজ্ঞান বিষয়ক গল্প লিখে আয় করতে হবে। 

প্রকাশিত লেখাগুলোর উপরে সম্মানী নির্ধারণ করে থাকে রোর বাংলা সম্পাদনা পর্ষদ। এক্ষেত্রে লেখার গুণগত মান লেখকের নিয়মিত কাজ এবং পাঠকের জনপ্রিয়তার প্রেক্ষিতে সম্মানী নির্ধারণ করা হয়ে থাকে। তাছাড়া কেবলমাত্র সম্পাদনা পর্ষদের অনুমোদন পেলেই কোন লেখক তার সম্মানই পাবে অন্যথায় নয়। তবে আপনি যদি রোর বাংলাতে লিখতে পারেন তবে খুব তাড়াতাড়ি জনপ্রিয়তার কেন্দ্র বিন্দুতে চলে আসা সম্ভাবনা রয়েছে। 

গ্রাথোর ডট কম – এ গল্প লিখে আয় করার উপায় 

বিশেষ করে নতুন লেখকদের জন্য গ্রাথর ডট কম সেরা একটি প্ল্যাটফর্ম গল্প লিখে আয় করার জন্য. কেননা এখানে লেখার জন্য আপনাকে ধরা বাধা কোন নিয়ম অনুসরণ করতে হবে না।  আপনি যেমন ইচ্ছে তেমনভাবেই লিখতে পারবেন তবে লেখা হতে হবে ইউনিক। কোথাও থেকে কপি করেএখানে সাবমিট করা যাবে না। আপনাকে অবশ্যই নিজের লেখা এখানে প্রকাশ করতে হবে কোন প্রকার কপিরাইট ছাড়া। 

মূলত গ্রাথরে লেখা জমা দেওয়ার কয়েকটি সাধারণ নিয়ম রয়েছে সেগুলো হলঃ  আপনার লেখাটি অন্য কোথাও পোস্ট করা যাবে না। তবে গ্রাথোরে পাবলিস্ট করা গল্পের লিংক শেয়ার করা যাবে। আপনার লেখা গল্প সর্বনিম্ন ৩৫০ শব্দের হতে হবে, সর্বোচ্চ আপনি যতটুকু পারেন ততটুকু। 

এবার একটু পেমেন্ট নিয়ে আলোচনা করা যাক। 

১) পোষ্টের মান অনুযায়ী সাধারণ মেম্বাররা প্রাথমিকভাবে প্রতি গল্পের জন্য 8 থেকে 50 টাকা করে পাবেন। তবে আপনি যদি প্রিমিয়াম মেম্বার হন তাহলে ১০ থেকে ১০০ টাকা পর্যন্ত পাবেন।  

২) প্রতিটি পোস্টে শেয়ার কমেন্ট পোস্ট ভিউ এর উপর প্রতিনিয়ত ইনকাম যোগ হতে থাকবে। তার মানে আপনি এখান থেকে একটিভ ইনকামের পাশাপাশি প্যাসিভ ইনকাম জেনারেট করতে পারবেন।

৩) গল্প লেখা ছাড়াও বিভিন্ন আর্টিকেল পড়ে, কমেন্ট করে এবং বিভিন্ন পেজ পূরণ করেও ইনকাম করার সুযোগ থাকছে এখানে। 

৪) সকল সাধারণ মেম্বার সর্বনিম্ন ১০০ টাকা এবং প্রিমিয়াম মেম্বার ৮০০ টাকা হলে ওয়েবসাইট থেকে টাকা উইথড্রো করতে পারবে।  এবং পেমেন্ট সর্বদা বিকাশে গ্রহণ করতে পারবেন। 

নিজের ব্লগে গল্প লিখে আয় 

উপরে যে পদ্ধতিগুলো সম্পর্কে জানালাম সেগুলো প্রত্যেকটি অন্যের ওয়েবসাইটে নিজের গল্প প্রকাশ করে আয় করার কিছু সুযোগ। তবে আপনি চাইলে অন্যের ওয়েবসাইটে এ কাজগুলো না করে নিজের ওয়েবসাইটে নিজের ব্লগে গল্প লিখে আয় করতে পারবেন। এ পর্যায়ে আপনার প্রশ্ন থাকতে পারে যদি নিজেরও ওয়েবসাইটে বা ব্লগে গল্প লিখে পাবলিস্ট করি তাহলে পেমেন্ট করবে কে? 

মূলত আপনি নিজের ওয়েবসাইট কিনবা ব্লগ তৈরি করে সেটিকে মনিটাইজেশনের মাধ্যমে সেখান থেকে আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে সঠিকভাবে কেউ এড রিসার্চ করে গল্প লিখতে হবে এবং সেগুলোকে পাবলিস্ট করতে হবে ব্লগে। প্রতিনিয়ত নিজের ব্লগে ট্রাফিক নিয়ে আসার ব্যবস্থা করতে হবে, যাতে করে সে ট্রাফিক গুলোকে বিজ্ঞাপন দেখিয়ে মাধ্যমে মনিটাইজেশনের মাধ্যমে আয় করা যায়। 

কিভাবে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করবেন কিংবা বাংলাতে ব্লগিং করে কিভাবে আয় করবেন সে বিষয়ে আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যেই বেশ কিছু আর্টিকেল পাবলিস্ট করা হয়েছে। আপনি চাইলে সেগুলো দেখে শিখে নিজের ব্লগ তৈরি করে ফেলতে পারেন। 

নিজের ব্লগে গল্প লিখে আয় করতে হলে প্রথমে আপনাকে ওয়েবসাইট তৈরি করতে হবে, তারপর সেখানে হাজার শব্দের ২০ থেকে ৩০ থেকে ত্রিশটি আর্টিকেল বা গল্প পাবলিস্ট করতে হবে। আপনার গল্পগুলো ইউনিক হলে এবং মানিটাইজেশন এর কন্ডিশন ফুলফিল্ড করলে google এডসেন্স আপনার ওয়েবসাইট বা ব্লগটি এপ্রুভ করে নেবে। 

এরপর যখনই আপনার পাঠকরা ওয়েবসাইটে আপনার গল্প পড়তে আসবে তখন তারা বেশ কিছু বিজ্ঞাপন দেখতে পাবে এবং সেগুলোর জন্যই গুগলের পক্ষ থেকে আপনাকে পেমেন্ট করা হবে। আর সত্যি কথা বলতে এই পেমেন্ট হবে প্যাসিভ ইনকাম যা আপনি আজীবন পেতে থাকবেন গুগলের পক্ষ থেকে। 

পরিশেষে কিছু কথা 

বাংলা গল্প লিখে আয় করার উপায় হিসেবে যে পথগুলো দেখানো হলো সে পথে হাঁটলে আপনি অবশ্যই আপনার লেখা গল্পের মাধ্যমে আয় করতে পারবেন। এটা সম্পূর্ণই অনলাইন ভিত্তিক হওয়ার কারণে আপনি ঘরে বসে নিজের ফ্রি সময়ে কিছু সময় ব্যয় করে, বাড়তি আয়ের একটি ব্যবস্থা করতে পারবেন। শুধুমাত্র বাংলা গল্প লিখে আয় করা নয়, আপনি যদি অনলাইনে আয় করার অন্যান্য উপায় সম্পর্কে জানতে চান, তবে অনলাইনে টাকা ইনকাম ওয়েবসাইটে আপনাদের স্বাগতম। কেননা, এখানে রয়েছে অসংখ্য উপায়, যেগুলো অনুসরণ করলে আপনি অনলাইন থেকে টাকা ইনকাম করার কোন না কোন পথ খুঁজে পাবেন নিশ্চিত ভাবেই।