প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার ২০ টি সেবা উপায় 

Salim Mahamud

Updated on:

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার ২০ টি সেবা উপায় 
প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার ২০ টি সেবা উপায় 

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার ২০ টি সেবা উপায় 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০২২ সালের তথ্য অনুযায়ী, বাংলাদেশের বসবাসকারী নাগরিকের জীবনধারণের জন্য প্রয়োজনীয় ব্যয়ের হার প্রতিদিন গড়ে ১১৭.৪৩ দিন টাকা। সে পেক্ষিতে প্রতিদিন যার গড় ইনকাম ১১৭.৪৩ টাকার উপরেসে ব্যক্তি দরিদ্র সীমার আওতাভুক্ত নয়। তাহলে একবার ভাবুন তো, বাংলাদেশে বসবাস করে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করা কি খুব কঠিন কোন বিষয? অবশ্যই নয়। 

আমাদের মধ্যে মনে অনেকে রয়েছে যারা জানতে চায়, প্রতিদিন অন্তত ১০০ টাকা ইনকাম করার উপায় কি? এমন কি কোন কাজে রয়েছে বা এমন কি করা যায় যার মাধ্যমে প্রতিদিন ১০০ টাকা ইনকাম হবে এবং এটি প্রতিনিয়ত হতে থাকবে? ঠিক ভাবে খুঁজে দেখলে এমন হাজারো উপায় পাওয়া যাবে যেগুলো অনুসরণের মাধ্যমে বা এমন হাজারো কাজ রয়েছে যে কাজগুলো করার মাধ্যমে আপনি প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে পারবেন।

অনলাইনে টাকা ইনকাম ওয়েবসাইটের পক্ষ থেকে আয় করার উপায় সংক্রান্ত এবারের আর্টিকেলে থাকছে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং কোন কাজ কিভাবে করলে আপনি প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে পারবেন সে বিষয়ে থাকছে সম্পূর্ণ গাইডলাইন। 

কিভাবে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করবেন?

দেখুন প্রথম বিষয় হলো ইনকাম করা কখনোই সহজ কোনো কাজ নয়, এর জন্য প্রয়োজন এর জন্য প্রয়োজন পরিশ্রম দক্ষতা প্রচেষ্টা এবং প্রবল মনোবলের। এসবের যখন সমন্বয় ঘটবে তখনই আপনি অর্থ ইনকাম করতে সক্ষম হবেন। তবে এখানে প্রশ্ন থাকতে পারে এ সকল সমন্বয় ঘটাবো কোথায়?

বর্তমানে অনলাইন ও অফলাইন উভয় সেক্টরেই হাজারো উপায় রয়েছে টাকা ইনকাম করার। আপনাকে কেবল খুজে নিতে হবে আপনার জন্য কোন কাজটি সেরা হবে। এরপর সেটিকে কেন্দ্র করেই আপনি প্রতিনিয়ত আয় করতে সক্ষম হবেন। 

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করা খুব কঠিন কোনো কাজ নয়, এই কাজটি করা যায় অনেক গুলো উপায়। এবারের আর্টিকেলে মূলত বিস্তৃত ভাবে সেসব উপায় গুলোই তুলে ধরবো। তার আগে প্রয়োজন প্রস্তুতির। প্রথমে প্রস্তুতির সম্পর্কে জেনে তারপর উপায় গুলো সম্পর্কে একেক করে জানতে থাকবো।  

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে কি কি প্রয়োজন?

প্রথমত আপনি যদি ইনকাম করতে চান সেক্ষেত্রে কি প্রয়োজন হবে তা নির্ভর করবে আপনি কোন সেক্টরে কাজ করতে চাচ্ছেন তার উপর। আপনি যদি অনলাইন সংক্রান্ত কোন কাজ করে থাকেন সেক্ষেত্রে অবশ্যই যেগুলো প্রয়োজন হবে তা হলো:

  • একটি ডিভাইস (ক্ষেত্র বিশেষে মোবাইল কিংবা কম্পিউটার)
  • ভালো ইন্টারনেট কানেকশন
  • অনলাইন জগত সম্পর্কে ধারণা
  • ব্রাউজিং ও অপারেটিং নলেজ
  • সফট স্কিল এর উপর দক্ষতা

অন্যদিকে আপনি যদি অফলাইন সংক্রান্ত কোন কাজ করে থাকেন বা বাস্তবিক একটিভিটিসে কোন কাজ খুঁজে থাকেন যে কাজে করার মাধ্যমে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে পারবেন সে ক্ষেত্রে প্রয়োজন হবে:

  • কাজের দক্ষতা
  • পরিশ্রমের ক্ষমতা
  • প্রবল ইচ্ছাশক্তি
  • ধৈয্য ও অধ্যাবসায়
  • ভালো নেটওয়ার্কিং
  • সোর্স ও মার্কেট স্ট্রেটেজিস 

যেকোনো কাজ শুরু করার ক্ষেত্রে প্রাথমিকভাবে এই জিনিসগুলো প্রয়োজন। বাকিটা নির্ভর করে আপনার কাজের উপর, কাজের ভিন্নতার উপর নির্ভর করে প্রয়োজনীয়তা ভিন্ন ভিন্ন হয়। তাই প্রাথমিকভাবেই এই বিষয়গুলো তো করলেই প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার জার্নি শুরু করতে পারেন। 

যেসব কাজ করে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে পারবেন 

এই পর্যায়ে জানাবো সেসব কাজের সম্পর্কে যেসব করে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করা যাবে। আর এই পর্যায়ে সে সকল উপায় গুলো সম্পর্কে বলবো যেগুলো বাস্তবিক ভাবে করা সম্ভব। চূড়ান্তভাবে দেখে নেওয়া যাক কিছু উপায় প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার। 

গিফট কার্ড বিক্রি

গিফট পেতে কে না ভালবাসে, আজকাল ছোট বড় সকল উপলক্ষেই গিফট দেওয়ার প্রবণতা রয়েছে।সে প্রবণতাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিভিন্ন গিফট কার্ড তৈরি এবং বিক্রির ব্যবসা। বর্তমানে অনলাইনে এবং অফলাইনে উপায় পাবেন এই ব্যবসা পরিচালিত হচ্ছে সব জায়গায়। বিশেষ করে অনলাইনে এই ব্যবসাটি করে লাভবান হচ্ছে অনেকেই। আর এই ব্যবসার টার্গেট কাস্টমার হলো তরুণরা। 

যেহেতু এটি একটি পণ্যকেন্দ্রিক কার্যক্রম, তাই যত বেশি সেল হবে তত বেশি লাভ হওয়ার সম্ভাবনা বেশি। এবং গিফট এর মত সৌখিন পণ্যের দাম তুলনামূলক বেশি ধার্য করা হয়ে থাকে যে সুবাদে এই ব্যবসা করলে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করা কোন ব্যাপারই না। 

ছোটখাটো ব্যবসা

তাছাড়া ছোটখাটো এমন অনেক ব্যবসা রয়েছে যেগুলো করলে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করা সম্ভব। এমন ব্যবসার উদাহরণ দিতে গেলে প্রথমে আসবে ফেক্সিলোডের ব্যবসা, এই ব্যবসাটিতে যেহেতু প্রতিদিন বানিজ্য হয় সেহেতু প্রতিদিনের আয় প্রতিদিন হবে। তারপর হলো কাঁচা বাজারের ব্যবসা, বাজারে বিভিন্ন ধরনের সবজি বিক্রি করার মাধ্যমে করতে পারেন।তাছাড়া আপনি যদি বিস্তারিত ভাবে ছোটখাটো ব্যবসা করে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে চান তবে উক্ত আর্টিকেলটি দেখে নিতে পারেন।  

পার্টটাইম চাকরি

বিভিন্ন ধরনের পার্ট টাইম জব রয়েছে যেগুলো করলে প্রতিদিন ১০০ টাকা করে ইনকাম হবে। তবে সকল পার্ট টাইম জব এর প্রতিদিনের ১০০ টাকা ইনকাম হবে না। কেননা পার্টটাইম যাবে যেহেতু শ্রম ও সময় কম দেয়া লাগে সে ক্ষেত্রে ইনকামও কম হয়। তবে যথাযথভাবে পার্ট টাইম কাজ খুঁজে নিতে পারলে সেটি করে দৈনিক ১০০ টাকা ইনকাম করা সম্ভব। বিশেষ করে অনলাইন ভিত্তিক পার্ট টাইম জব করার ক্ষেত্রে এই সুবিধাটি গ্রহণ করতে পারবেন। বিভিন্ন পার্ট টাইম  জব সম্পর্কে জানতে দেশের জনপ্রিয় জব পোর্টাল সাইটগুলো ভিজিট করুন। 

ভেলিভারি বয় হওয়া 

বর্তমানে মানুষ অনলাইনে ঘরে বসে পণ্য পাওয়ার প্রবণতা বেড়ে যাচ্ছে। যার সুবাদে প্রতিষ্ঠান থেকে পণ্য নিয়ে ঘরে পৌঁছে দেওয়ার কাজটি করে থাকে বিভিন্ন ডেলিভারি ম্যানরা। আপনি এই কাজটা করার মাধ্যমে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে পারবেন শুধু তাই নয় এর থেকে বেশি ইনকাম করা সম্ভব। বাংলাদেশের জনপ্রিয় কোম্পানি (যেমন: ফুডপান্ডা, দারাজ, পাঠাও ইত্যাদি) গুলো অনেক ডেলিভারি Man নিয়োগ দিয়ে থাকে তাদের পণ্য গ্রাহকের ঘরে পৌঁছানোর জন্য। 

যদিও তাদের একটি ফিক্সড সালারি নির্ধারণ করা থাকে তার ওপর বিভিন্ন টিপস এবং ডেলিভারি কমপ্লিট করার পর এক্সট্রা কমিশনের মাধ্যমে অতিরিক্ত আয়েরও সুযোগ থাকে এখান থেকে। তাই আপনি যদি প্রতিদিন ১০০ টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই ডেলিভারি বয় হওয়ার কাজটি করতে পারেন। তবে আমাদের দেশে এখনো ডেলিভারি বয় হওয়ার কাজ করাকে ছোট চোখে দেখা হয় যা পরিবর্তন হওয়া উচিত। কেননা কোন কাজকে ছোট করে দেখা উচিত নয়। 

ফাস্টফুড আইটেম বিক্রি 

যদিও পাসপোর্ট আইটেম বিক্রি করে প্রতিদিন ১০০ টাকা নয় বরং এর থেকে অনেক বেশি টাকা আয় করা যায় তবে এই উপায়ে প্রতিযোগিতা খুব বেশি। তার ওপর রয়েছে স্থান বাছাই, উপযুক্ত মেনু নির্বাচন, যথাযথ পরিবেশ ও মার্কেটিং এর উপর ব্যাপক খেয়াল রাখতে হয়। 

বিশেষ করে ফাস্টফুড আইটেমে অত্যাধিক লাভ হয় বলেই তথ্য পাওয়া গেছে। তবে এই ব্যবস্যা করতে আপনাকে প্রথম দিকে সল্প কিছু পুজি নিয়ে নামতে হবে। একদম পুজি ছাড়া প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার কথা ভাবলে এটা আপনার জন্য নয়। 

অনলাইনে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার উপায় সমূহ 

এই পর্যায়ে এমন কিছু উপায় নিয়ে জানাবো যেগুলো শুধু অনলাইন কেন্দ্রিক এবং এগুলো করার জন্য আপনার হাতে তেমন একটা পুজি থাকতে হবে না। তাহলে আসুন দেখে নেই সেই কাজ গুলো কি?

আর্টিকেল রাইটিং 

আমি কি আপনাকে এমন একটি কাজের কথা বলবো না, যে কাজ শুরু করতে আপনার কোনো অর্থ ব্যয় করতে হবে না এবং যার বিপরীতে ভালো পরিমাণ অর্থ আয় করতে পারবেন। মূলত কন্টেন রাইটিং এর মাধ্যমে প্রতিদিন ১০০ টাকা ইনকাম কেন এর থেকে বেশি ইনকাম করাও সহজ হতে পারে আপনার ক্ষেত্রে যদি কিনা আপনি কন্টেন্ট রাইটিং এর কাজ করে থাকেন। 

স্বাভাবিকভাবে একজন বাংলা কনটেন্ট রাইটার বিভিন্ন আর্টিকেল রাইটিং এর ক্ষেত্রে প্রতি হাজার শব্দের চার্জ ১০০ থেকে শুরু করে ৫০০ টাকা অবধি রেখে থাকে। আপনি আপনার দক্ষতা অনুযায়ী নিজের চার্জ ধার্য করতে পারবেন এবং ক্লায়েন্টের আর্টিকেল লিখে দিয়ে সহজেই প্রতিদিন আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনি দৈনিক যত বেশি word লিখতে পারবেন তত বেশি ইনকাম হওয়ার সম্ভাবনা রয়েছে। 

পণ্য রিভিউ

আপনি পণ্য রিভিউ করার মাধ্যমেও আয় করতে পারবেন। এক্ষেত্রে বিভিন্ন কোম্পানির সাথে যোগাযোগ করে তাদের পণ্য রিভিউ করতে পারেন। তবে পণ্যকে শুধুমাত্র রিভিউ করলেই চলবে না সে পণ্যকে এমন ভাবে উপস্থাপন করতে হবে যাতে করে সে পণ্যটি গ্রহণ করতে কাস্টমাররা ইচ্ছা পোষণ করে। এই কাজটি করার জন্য আপনি বেশ কিছু মাধ্যম ব্যবহার করতে পারেন হতে পারে কি ওয়েবসাইটের মাধ্যমে করছেন অথবা আপনার ইউটিউব চ্যানেল থেকে করছেন। 

তবে আপনি যদি একজন ইনফ্লুয়েন্সার হয়ে থাকেন তাহলে এই কাজটি আপনার জন্য একদম যথার্থ কেননা ইনফ্লুয়েন্সাররা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মসহ তারা যে সকল প্লাটফর্ম গুলোতে জনপ্রিয় সেখানে মার্কেটিং এর সুবাদে পন্য রিভিউ করে ভালো অর্থ উপার্জন করতে পারবে। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

অনলাইন ভিত্তিক আরেকটি জনপ্রিয় কাজের নাম হচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। আপনি যদি মার্কেটিং সেক্টরে নিজেকে স্কিল্ট মনে করে থাকেন তবে সোসাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে ডেইলি ১০০ টাকা উপার্জন করতে পারবেন। 

একজন সোসাল মিডিয়া মার্কেটার বিভিন্ন কোম্পানির প্রোডাক্টের মার্কেটিং সংক্রান্ত কাজে নিয়োজিত থাকে। কোনো পণ্য বা সেবাকে কেন্দ্র করে Ads Run করা হোক বা অন্য যেকোনো মাধ্যমে সেটার প্রচারণা করা হোক, সব কয়টি উপায়ই অবলম্বন করে থাকে। 

এর জন্য আপনাকে প্রথমে কাজটি শিখতে হবে, তারপর বিভিন্ন কোম্পানির জন্য কাজ করতে হবে অথবা কোনো এজেন্সির সাথে ডিল করে কাজ করতে হবে। এক্ষেত্রে যে একদম প্রতিদিন ১০০ টাকা করে আয় হবে তা নয়, বরং এর বেশিও হবে আবার দেখা যাবে যদি কাজ না করেন তবে ০০ টাকাও আয় হবে। 

টিউটরিং 

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার আরেকটি জনপ্রিয় কাজ হলো টিউটরিয়াল প্রদান করা। এই কাজটি হতে পারে কোনো কোচিং সেন্টারের হয়ে করছেন কিংবা অনলাইনে আপনি যে বিষয়ে উপরে স্কিলড সে বিষয়ে শিক্ষা দেওয়ার মাধ্যমে করছেন। মাধ্যম যেটাই হোক না কেন এর মাধ্যমে প্রতিদিন ১০০ টাকা থেকে শুরু করে হাজার টাকা অব্দি আয় করতে পারবেন।  যদি কোচিং সেন্টার হয়ে থাকে বা এককভাবে কাউকে টিউটোরিয়াল করেন সেক্ষেত্রে দেখা যাবে মাস শেষে মিনিমাম এক থেকে দুই হাজার টাকা দিয়ে থাকে। আপনি যদি দুই বা একাধিক লোককে শুধু কোন বিষয়ে টিউটরিং করেন তাহলেই গড়ে প্রতিদিন ১০০ টাকার বেশি আয় হবে। 

অনুবাদক

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার জন্য অনেকে অনুপাদক হওয়ার কাজটি বিবেচনা করতে পারেন। কেননা, আপনি যদি দোভাষী হয়ে থাকেন কিংবা একাধিক ভাষার উপর দক্ষতা অর্জন করেন তবে ট্রান্সলেটর হিসেবে আপনাকে বিভিন্ন কোম্পানি নিয়োগ দিতে পারে,  তাছাড়া অনলাইনেও এমন অনেক কাজ রয়েছে (যেমন কোন লেখককে ইংরেজি কোন বই বাংলায় অনুবাদ করতে সাহায্য করা) এগুলো করতে পারেন। 

এখানে মূল বিষয়টি হচ্ছে প্রতিটি কাজের জন্যই স্পেসিফিক সেক্টর রয়েছে।আপনি যদি এ যথাযথ সেক্টরটি বাছাই করতে পারেন তবে যে কোন কাজ করে অর্থ উপার্জন করা সম্ভব। 

Odd Job করে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করুন 

এমন কিছু কাজ আছে যে কাজগুলোকে ভদ্র সমাজ Odd Job বলে ডেকে থাকে। এই Odd Job গুলো করার মাধ্যমেও আপনি প্রতিদিন ১০০ টাকা থেকে ৫০০ টাকাও ইনকাম করতে পারবেন। আসুন এই পর্যায়ে কিছু Odd Job সম্পর্কে বিস্তারিত জেনে নেই। 

গাড়ি ধোয়া 

শহরের প্রতিটি রাস্তায় দেখা যায় একটা স্পেসিফিক স্থান রয়েছে যেখানে গাড়ি ধোয়ার কাজ করা হয়। যারা গাড়ি এবং বাইকের মালিক রয়েছেন তারা এই স্থানগুলোতে এসে নিজের শখের গাড়িটি পরিষ্কার করার জন্য দিয়ে থাকে। যারা গাড়ি ধোয়ার কাজগুলো করে তারা প্রাথমিকভাবে খুব ভালো টাক উপার্জন করতে পারে। প্রতিদিন একশ নয় বরং প্রতিদিন ১০০ থেকে ৫০০ টাকা অব্দি এ কাজের মাধ্যমে আয় করা কোন বড়  বিষয় নয়। 

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় গাড়ি ধোয়ার কাজ করো করে থাকে এক  সুবিধা বঞ্চিত তরুণ সমাজ। তবে আপনি যদি কোন কাজকে ছোট করে না দেখার মানসিকতা রাখেন তবে প্রতিদিন ১০০ টাকা আয় করার জন্য এখানে রয়েছে অনেক বেশি সুযোগ। 

এর জন্য আপনাকে কোনো এক গ্যারেজে যুক্ত হতে হবে। সেখানে দিকনির্দেশনা অনুযায়ী আপনি কাজ করবেন। আর সবচেয়ে দারুন বিষয় এই যে, এখান থেকে দৈনিক, সপ্তাহিক কিংবা মাসিক ভিত্তিতে আয় করতে পারবেন। 

বাগান পরিষ্কার করা

যে বাগান পরিষ্কার করে তাকে সাধারণত মালি বলা হয়। যাদের বড় বাড়ি রয়েছে এবং সুন্দর একটি বাগান রয়েছে সে বাগানের পরিচর্যা করার জন্য কাজের লোক নিয়োগ দেওয়া হয় যাদেরকে মালি বলে ডাকা হয়। মালিরা মূলত মাসিক ভিত্তিতে পেমেন্ট গ্রহণ করে থাকে। আপনি যদি একদম নিম্ন স্তরের মালি হয়ে থাকেন তবেও আপনার মাসিক আয় তিন থেকে সাত হাজার টাকা হবেই হবে। সেই হিসাবে দেখতে গেলে আপনার গড়ে প্রতিদিন ১০০ টাকা ইনকাম নয় বরং আরো বেশি হচ্ছে। 

গৃহশিক্ষক 

পূর্বে টিউটোরিয়ালিনের বিষয়টি বলেছিলাম যেটা ছিল অনলাইন ভিত্তিক। আপনি যদি একই কাজ  করতে চান তবে অফলাইনে, এক্ষেত্রে আপনি নিজেকে গৃহ শিক্ষক হিসেবে নিযুক্ত করতে পারেন। একজন গৃহশিক্ষক সম্মানের সাথে অর্থ উপার্জন করে থাকে। 

আজকাল স্কুল পর্যায়ের কোনো শিক্ষার্থীকে বাসায় গিয়ে পড়ালে স্থান ভেদে ২০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা প্রদান করে থাকে। আপনি যদি একদম গ্রামঞ্চল থেকে থাকেন তারপরেও আপনি ২-৩ জনকে পড়ালেই যে ইনকাম করবেন তা দৈনিক ১০০ টাকার ইনকামের চেয়েও বেশি হবে। 

ফটোগ্রাফি

আমার ধারণা Odd Job ফটোগ্রাফির নামটি দেখে অনেকেই অবাক হবেন। কেননা এটি একটি প্রফেশনাল কাজ। যা Odd Job হিসাবে কখনোই এটিকে তালিকাভুক্ত করা যায় না। হ্যাঁ আপনি একদম যথার্থ ধরেছেন। তবে এটিকে Odd Job হিসাবে তালিকাভুক্ত করা যায়  যেক্ষেত্রে সেটি হলো: প্রায় সময় দেখা যায় বিশেষ বিশেষ পর্যটন কেন্দ্রগুলোতে কিছু লোক ক্যামেরা হাতে দাঁড়িয়ে থাকে পর্যটকদের ছবি তুলে দেওয়ার জন্য, ঠিক এইরূপ ফটোগ্রাফিক্যাল যে কাজগুলো লোক করে থাকে এমন কাজগুলোকে অবশ্যই ওর জব এর আওতাভুক্ত করা যায়। একটি ছবি যদি তিন টাকা করে ধার্য করে থাকেন তবে দৈনিক ৩৫ থেকে ৪০ টা ছবি তুলতে পারলেই কিন্তু দৈনিক ১০০ টাকা ইনকাম হয়ে যায়। 

তবে মজার ব্যাপার হলো এসব ক্ষেত্রে দেখা গেছে একজনের কাছেই এই পরিমাণ ছবি বিক্রি করা সম্ভব। সেই প্রেক্ষিতে আপনি যত বেশি লোকদের ছবি তুলে দিবেন আপনার ইনকাম তত বেশি হবে। 

গ্রাফিক্স ডিজাইন

আপনি এবার নিশ্চয়ই ক্ষেপেছেন গ্রাফিক ডিজাইন এর মত প্রফেশনাল কাজকে Odd Job বলার জন্য? এক মিনিট, এমনও কাজ রয়েছে গ্রাফিক ডিজাইনে যেটাকে Odd Job এ আওতাভুক্ত করা যায়। এই ধরুন আপনি কোন একজনকে লোগো ডিজাইন করে দিলেন খুব সস্তাতে, কিংবা আর্টিস্ট হিসেবে দেয়ালে দেয়ালে আর্টের কাজ করা শুরু করলেন। এমতাবস্থায় আপনার কাজটিকে Odd জব বলা যাবে।

তবে এ কাজটি নিছক মন্দ নয়, প্রতিদিন ১০০ টাকা নয় বরং পারিশ্রমিক হিসেবেও অন্ততপক্ষে ৫০০ টাকা ইনকাম করতে পারবেন গ্রাফিক্যাল এ কাজগুলো করার মাধ্যমে। রয়েছে অন্যান্য ব্যবসায়িক কার্যক্রম, যেমন ধরুন আপনি একটি নির্দিষ্ট দোকান তৈরি করে সেখানে বিভিন্ন গ্রাফিক্যাল সার্ভিস দেওয়া শুরু করলেও খুব ভালো করতে পারবেন। 

প্রতিদিন ১০০ টাকা করে মাসে ৩ হাজার টাকা ইনকাম  

ব্লগিং 

ব্লগিং সম্পর্কে আমাদের ওয়েবসাইটটিতে রয়েছে অনেক নির্দেশনা। কিভাবে ব্লগিং থেকে আয় করবেন সে বিষয়ে থাকছে বিস্তারিত আলোচনা। যাই হোক বলছিলাম প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার সম্পর্কে। আপনি যদি বাংলা ভাষায় ব্লকিং করে থাকেন তার পরেও প্রতিদিন ১০০ টাকা ইনকামের মাধ্যমে প্রতি মাসে ৩০০০ টাকা শুরু করে 5000 কিনবা আনলিমিটেড ইনকাম করা ওইখান থেকে কঠিন কোন বিষয় নয়।  তবে সর্বনিম্ন দৈনিক ১০০ টাকার কথা এর জন্য বললাম যে বর্তমানে বাংলা  ব্লগিং এর ক্ষেত্রে এডসেন্স থেকে সিপিসি খুব কম দিয়ে থাকে। সর্বনিম্ন সিপিসি হলো ০.১-০.২০ সেক্ষেত্রে আপনি যদি আপনার এডসেন্সে দৈনিক ১ ডলার ও আয় করতে পারেন তবেই আপনার টার্গেট ফুলফিল হয়ে যাবে। আর মাস শেষে আপনার ব্যাংক একাউন্টে গুগল পেমেন্ট দিয়ে দিবে। 

ইউটিউবিং 

একই কাজ ইউটিউব এর ক্ষেত্রেও, এখান থেকেও আপনি google এডসেন্সের মাধ্যমে আয় করতে পারবেন। তবে এখানে সর্বনিম্ন বা একদম কম যদি আয় হয়ে থাকে তবুও দৈনিক ১০০ টাকা এখান থেকে আয় করা যাবে। একই বিষয় থাকছে গুগল এডসেন্সের ক্ষেত্রেও আপনার সিপিসি অনুযায়ী এখানে আপনাকে পেমেন্ট দেওয়া হবে। আপনি যে কনটেন্ট নিয়ে কাজ করবেন সে কন্টেন্ট যদি হাই সিপিসি এর হয়ে থাকে তবে আর বেশি হবে এবং লো সিপিসির হয়ে থাকলে আর কিছুটা কম হবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং 

প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার উপায় এবারের তালিকায় থাকছে এফিলিয়েট মার্কেটিং। মার্কেটিং এর মাধ্যমে আপনি প্রতিদিন আয় করতে পারবেন তবে প্রতিদিন উইথড্র করতে পারবেন না সেটি প্রতি মাসে উঠাতে পারবেন তাহলেই অর্থের একটা ভার দেখা যাবে। 

অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে করবেন পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করার যাবতীয় উপায়ে সম্পর্কে ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে একাধিক আর্টিকেল পাবলিশড করা হয়েছে, বিস্তারিত জানার জন্য সেখান থেকে দেখে নিতে পারেন।

 যেহেতু অ্যাফিলিয়েট মার্কেটিং এ কমিশন ভিত্তিক কার্যক্রম করা হয় সেক্ষেত্রে প্রাথমিকভাবে কিছুটা কম আয় হলেও তা দৈনিক ১০০ টাকা হওয়ার জন্য কিছুটা সময় দিতে হবে। একবার সেটাপ করে ফেললে এটা অনেকটাই প্যাসিভ ইনকাম হিসেবে ধরা যাবে। 

ডিজিটাল মার্কেটিং 

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে দৈনিক ১০০ টাকা ইনকাম করা সম্ভব। তবে এটা নির্ভর করবে আপনি কোন সেক্টরে কাজ করছেন। ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন সেক্টর যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, এসইও, কনটেন্ট রাইটিং, ওয়েবসাইট ডেভেলপিং, গ্রাফিক ডিজাইন সহ বেশ কিছু উপায় রয়েছে আয় করার। 

যদিও ইতিমধ্যে এখানে কয়েকটি নিয়ে আলোচনা করে ফেলেছি তবে ওভারল দিক থেকে দেখলে এই বিভাগের প্রতিটা সেক্টরেই রয়েছে প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার হাতিয়ার। আপনি আপনার পছন্দ মোতাবেক সেক্টর সিলেক্ট করতে পারবেন। 

মাইক্রোজবস 

মাইক্রোজবস হলো এই ধরনের কাজ যা করতে খুব কম সময় লাগে এবং খুব ব্যাসিক ধরনের কাজ। এই কাজ গুলো এমন যে, কোনো ওয়েবসাইটে সাইন আপ করা। জিমেইল একাউন্ট তৈরি করা, ইউটিউবে ভিডিও দেখা, লাইক কমেন্ট করা সহ এমন ছোট খাটো অনেক কাজ। এই কাজ গুলোর মাধ্যমেও দৈনিক ১০০ টাকা ইনকাম করা যায় যা মাস শেষে বা নিদিষ্ট এমাউন্ট হয়ে গেলে উইথড্রো করতে পারবেন। 

পরিশেষে কিছু কথা 

জানালাম প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার ২০ টি ভিন্ন ভিন্ন উপায়। আপনি আপনার চাহিদা ও ইচ্ছা অনুযায়ী এসব কাজ সম্পর্কে আরো বিস্তারিত জেনে কাজে লেগে যেতে পারেন। আশা করি আপনার চাহিদা মোতাবেক প্রতিদিন ১০০ টাকা ইনকাম করার পথ দেখাতে সক্ষম হয়েছি এবারের আর্টিকেলের মাধ্যমে। উপকৃত হলে ওয়েবসাইটি অনুসরণ করুন কেননা এখানে রয়েছে হাজারো উপায় টাকা ইনকাম করার।