মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়

Salim Mahamud

বর্তমান যুগ হলো অনলাইনের যুগ। এখন মোবাইল দিয়ে টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে। সঠিকভাবে সময় দিতে পারলে মোবাইল দিয়েও টাকা রোজগার করা সম্ভব। এর জন্য প্রয়োজন দৃঢ় মনোবল ও ধৈর্য। মোবাইল দিয়ে কাজ করার সীমাবদ্ধতা থাকলেও অনেক কাজই করা যায়। এখন আমরা মোবাইল দিয়ে ইনকাম করার বিভিন্ন পদ্ধতি আলাচনা করব।

মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়

নিচে উল্লেখিত উপায় সমুহ ব্যবহার করে আপনি মোবাইল দিয়ে টাকা ইনকাম করতে পারেন – 

১) ব্লগিং করে 

২) আর্টিকেল লিখে

৩) ইউটিউব ভিডিও বানিয়ে

৪) রিসেলিং ব্যবসা করে

৫) মাইক্রোওয়ার্ক সাইট থেকে

৬) ডেলিভারি দিয়ে

৭) রাইড শেয়ার করে

৮) অনলাইন টিউশন করে 

এখন আমরা এই বিষয়গুলো নিয়ে সংক্ষেপে আলোচনা করবো কিভাবে উক্ত মাধ্যম গুলো ব্যবহার করে মোবাইল দিয়ে টাকা ইনকাম করা যায়।

১) ব্লগিং করে ইনকাম

মাত্র কয়েক বছর আগেও ব্লগিংকে শুধু শখ হিসেবে নেওয়া হতো। তবে এখন ব্লগিং হচ্ছে ইনকামের অন্যতম একটি উপায়। ব্লগিং এর মাধ্যমে টাকা ইনকাম করার জন্য সর্বপ্রথম আপনাকে একটি ব্লগ তৈরি করতে হবে। দ্বিতীয়ত,নিজের ব্লগকে নিয়মিত আপডেট করতে হবে। তৃতীয়ত,আপনার নির্বাচিত নিশের উপর প্রতিদিন ইউনিক ২ থেকে ৩টা ব্লগ লিখতে হবে। তবে মোবাইল দিয়ে ব্লগিং করার জন্য প্রয়োজন কঠোর অধ্যবসায়, দক্ষতা ও যথাযথ পরিকল্পনা।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটের ব্লগিং ক্যাটাগরিতে দেয়া আছে, দেখে নিবেন। 

২) আর্টিকেল লিখে ইনকাম 

আপনি চাইলে বিভিন্ন ওয়েবসাইটে আপনার লেখা বাংলা ও ইংরেজি আর্টিকেল বিক্রি করে ইনকাম করতে পারেন। যদি আপনার লেখালেখির প্রতি আগ্রহ থাকে তবে উপার্জনের একটি অন্যতম মাধ্যম হতে পারে আর্টিকেল রাইটিং। বিভিন্ন বিষয়ে যথাযথ জ্ঞান আহরণ করে সেই জ্ঞান কাজে লাগিয়ে নিজের মতো করে যদি লেখার দক্ষতা আপনার থেকে থাকে তবে তা হবে আপনার ইনকামের অন্যতম মাধ্যম। 

আর্টিকেল লিখে কিভাবে ইনকাম করবেন তার বিস্তারিত দেখে নিন। 

৩) ইউটিউব ভিডিও বানিয়ে ইনকাম 

ভিডিও বানানোর মাধ্যমে আপনি ইউটিউব থেকে মোবাইলের মাধ্যমে ইনকাম করতে পারবেন। আপনি ভিডিও মনিটাইজ করে এড দেখিয়ে টাকা ইনকাম করতে পারেন।এছাড়াও আরো কিছু উপায় রয়েছে। যেমন ধরুন- মার্চেনইডাইস,টি-শার্ট, কফি মগ, ব্যাগ সহ নিজস্ব মার্চেনডাইস বিক্রি করে ইউটিউব থেকে রোজগার করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আপনার রোজগার আরও বাড়তে পারে। 

ইউটিউব থেকে আয় করতে হলে আপনার জন্য মাস্ট রিডিং ক্যাটাগরি হলো “ইউটিউব” এটা। 

৪) রিসেলিং ব্যবসা করে 

মোবাইল দিয়ে ইনকাম করার ক্ষেত্রে রিসেলিং একটি  জনপ্রিয় মাধ্যম। অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের পণ্য মার্কেটিং করে কিছুটা বেশি দামে বিক্রি করে লাভ অর্জন করাই রিসেলিং। মোবাইল এর মাধ্যমে আপনি ইনকাম করতে চাইলে বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপস এর সাহায্য নিতে পারেন।

রিসেলিং বা ড্রপশিপিং সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি দেখতে পারেন। 

৫) মাইক্রোওয়ার্ক সাইট থেকে ইনকাম 

যদি আপনার শুধুমাত্র বেসিক ইন্টারনেট নলেজ থাকে তবে মাইক্রোওয়ার্ক সাইট থেকে অর্থ উপার্জন করতে পারে। এজন্য আপনাকে কিছু ছোট ছোট কাজ করতে হতে পারে। যেমনঃ ভিডিও দেখা,পোষ্ট শেয়ার করা,ক্যাপচা পূরন করা ইত্যাদি। 

মাইক্রো জব করে টাকা ইনকাম করতে চাইলে এখানে ক্লিক করে বিস্তারিত তথ্য দেখে নিন। 

উক্ত মাধ্যমগুলো ছাড়াও আপনি চাইলে মোবাইল দিয়ে ডেলিভারি দিয়ে কাজে অংশ নিয়ে, রাইড শেয়ার করে,অনলাইন টিউশন করেও ইনকাম করতে পারেন। এই বিষয় গুলো সম্পর্কে যদি আরো ডিটেইলস জানতে চান তবে কিভাবে কি করবেন সে বিষয়ক বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে দেয়া রয়েছে। সাইটটি ঘুরে দেখার আমন্ত্রণ রইলো। 

ইতিকথা

আমরা আশাবাদী যে, আপনারা মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়গুলো জানতে পেরেছেন। তাই বসে না থেকে আজই কাজে লেগে যান। তবে যে কোন কাজে দক্ষতার বিকল্প নেই। জানতে থাকুন, বুজতে থাকুন, কাজ করাতে লেগে পড়ুন, আয় করতে পারবেনই। 

Leave a Comment