১৫ টি লোগো ডিজাইন সফটওয়্যার । লোগো ডিজাইন

১৫ টি লোগো ডিজাইন সফটওয়্যার ও ওয়েবসাইট সমূহ

গ্রাফিক্স ডিজাইনিং এর অন্যতম সেরা সেক্টর হলো লোগো ডিজাইন। লোগো ডিজাইনিং সম্পর্কে ইতিমধ্যেই একটি পৃথক একটি আর্টিকেল দেয়া হয়েছে, তবে এবারের আর্টিকেলটি হলো লোগো ডিজাইনিং এর অন্তর্ভূক্ত আরেকটি বিষয় যা হলো “লোগো ডিজাইন সফটওয়্যার” আসুন এবার এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক। 

লোগো (Logo) সম্পর্কে আমাদের কম বেশি সকলের ধারনা রয়েছে। এটি এমন এক চিহ্ন বা প্রতীক যার মাধ্যমে আমরা কোনো ব্র্যান্ড বা প্রতিষ্ঠানকে চিহ্নিত করতে পারি। লোগো যারা তৈরি করে তাদের লোগো ডিজাইনার বলা হয়। একজন লোগো ডিজাইনারকে লোগো তৈরি করার জন্য শিখতে হয় গ্রাফিক্স ডিজাইন, হতে হয় এক্সপার্ট কেউ। 

তাছাড়া একজন লোগো ডিজাইনারকে কোনো লোগো তৈরি করার জন্য গুনতে হয় প্রচুর অর্থ। ছোট বড় প্রতিষ্ঠান থেকে শুরু করে যেকোনো ওয়েবসাইটের জন্যও প্রয়োজন একটি সুন্দর লোগো যা উক্ত প্রতিষ্ঠান বা ওয়েবসাইটের আইডেন্টিটি বহন করে। আবার অনেকেই আছে যারা একদম বিগেনার বা লোগো ডিজাইনার ইফোর্ট করতে পারছেন না তারা কি তবে নিজেদের প্রতিষ্ঠান বা ওয়েবসাইটের জন্য লোগো ডিজাইন করতে পারবেন না? 

অবশ্যই পারবেন, কেননা উক্ত কাজের জন্য রয়েছে প্রচুর লোগো ডিজাইন সফটওয়্যার। এমন কিছু সফটওয়্যার রয়েছে যার দ্বারা Drop and Drag এর মাধ্যমেই সুন্দর সুন্দর লোগো ডিজাইন করা যাবে যে কোনো জনরা বা নিশের। এই পর্যায়ে জানাবো সেরা কিছু লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে যা আপনাকে নিজের ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের জন্য লোগো তৈরি করতে সহায়তা করবে। 

লোগো ডিজাইন বলতে কি বুঝায়?

সাধারণত লোগো হলো একটি চিহ্ন বা প্রতীক যা প্রতিষ্ঠানের পরিচয় বহন করে। এটা হতে পারে কোনো বর্ণ, চিত্র অথবা বর্ণের পাশাপাশি কোনো চিহ্নের সংমিশ্রনে তৈরি চিত্র যা প্রতিটা ওয়েবসাইট ও প্রতিষ্ঠানের পৃথক পরিচয় বহন করবে। 

এটা একটা সৃজনশীল কাজ যা ডিজাইনার দ্বারা সম্পন্ন করা হয়, যারা গ্রাফিক ডিজাইন নিয়ে কাজ করে তাদের অন্যতম করনীয় কাজ হচ্ছে লোগো ডিজাইন। যারা লোগো ডিজাইন করে থাকে তাদেরকে বলা হয় লোগো ডিজাইনার। 

কিভাবে লোগো ডিজাইন করা যায়? 

যেকোনো ধরনের লোগো ডিজাইন করার জন্য জন্য সফটওয়্যার প্রয়োজন। এখানে একটি উল্লেখ্য করার মত বিষয় থাকছে, মূলত লোগো ডিজাইন দুই ভাবে করা হয়, প্রথমত ডিজাইনার দ্বারা ন্যাচারাল ভাবে, আর দ্বিতীয়ত, ড্রাফটিং সফটওয়্যার গুলোর মাধ্যমে ডিজাইন করে। যারা লোগো ডিজাইনার তারা ন্যাচারাল ভাবে প্রতিটি কোম্পনির স্পেসিফিক লুক দিয়ে থাকে। 

লোগো ডিজাইন করার জন্য উক্ত কোম্পানি সম্পর্কে বিস্তারিত ধারনা রাখতে হয়, কেননা লোগো হলো সেই প্রতীক যা একটি কোম্পানির পুরো ধারনা প্রোভাইড করে থাকে। তাই প্রথমে কোম্পানির কাজ, ধরন, লক্ষ্য, উদ্দেশ্য ইত্যাদিকে কেন্দ্র করেই যেকোনো লোগো ডিজাইন করা হয়ে থাকে। 

লোগো ডিজাইন করার সফটওয়্যার 

একটা সময় ছিলো যখন লোগো ডিজাইন করা ছিলো খুব কষ্টসাধ্য কাজ। কেননা তখন যেকোনো লোগো প্রথমে আর্ট করে তারপর সেটিকে ডিজিটাল উপায়ে ডিজাইনের রূপ দিতে হতো। তবে এখন কাজটা অনেক সহজ হয়ে গেছে। বলা যায় লোগো ডিজাইন করার সফটওয়্যার গুলো এই কাজকে সহজ করে দিয়েছে। তাই এই পর্যায়ে জানবো লোগো ডিজাইন সফটওয়্যার সম্পর্কে। বেশির ভাগ লোগো ডিজাইন সফটওয়্যারই ফ্রীতেই পাওয়া যায় এবং ব্যবহার করা যায়। তবে প্রোফেশনাল ভাবে ইউস করতে অবশ্য কিছু চার্জ ধার্য করা হয়। তবে এবার দেখে নেয়া আক সেই লোগো ডিজাইন সফটওয়্যার গুলো। 

Adobe Illustrator 

লোগো ডিজাইন করার জন্য বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ও ফ্রী সফটওয়্যার এর নাম হলো এডোবি ইলাস্ট্রেটর। এডোবি কোম্পানি উক্ত সফটওয়্যারটি তৈরি করেছে। এটাকে প্রধানত ভেক্টর ডিজাইন করা হয়। যার কারনে উক্ত সফটওয়্যার থেকে লোগো ডিজাইন করা যায় সঠিক ও সহজ উপায়ে। 

এখানে ডিজাইনাররা নিজেদের দক্ষতা অনুযায়ী সঠিক স্কেলের মাপে লোগো ডিজাইন করতে পারবে। যারা প্রোফেশনাল ভাবে সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে লোগো ডিজাইন করতে চায় তাদের জন্য অন্যতম সেরা পছন্দ এটা। 

Adobe Photoshop 

এডোবি কোম্পানির আরেকটি সেরা ছবি এডিটিং সফটওয়্যার হলো এডোবি ফটোশপ। এটাকে ছবি ইডিটিং এর পাশাপাশি প্রিন্ট ডিজাইন করার জন্য যাবতীয় কাজ করা যায়। তবে পূর্বের সফটওয়্যারটির মতই লোগো ডিজাইনের কাজ করা যাবে। তবে এটা ইলাস্ট্রেটরের থেকে বেশি ভালো ভাবে তৈরি করা যায় না। তবে একজন লোগো ডিজাইনার হিসেবে আপনাকে অবশ্যই উভয়ের সাহায্য নিয়ে মিনিং ফুল একটি লোগো ডিজাইন করতে পারবেন। 

Canva 

লোগো ডিজাইনের জন্য সবচেয়ে ভরসা যোগ্য সফটওয়্যার যার দ্বারা প্রোফেশনাল ভাবে ডিজাইন করা যাবে খুব সহজে এবং সেটির নাম হলো ক্যানভা। ক্যানভাস সফটওয়্যার ফ্রি এবং পেইড উভয় ভার্সনে এসে থাকে। আপনি যদি একেবারে নতুন হয়ে থাকেন তবে কেন বা ফ্রী ভার্সন ব্যবহার করার মাধ্যমে বেসিক পর্যায়ের লোগো ডিজাইন করতে পারবেন। ক্যানভার নিজস্ব রিসোর্স ব্যবহার করে প্রফেশনাল ভাবে লোগো ডিজাইন করতে হলে অবশ্যই আপনাকে কেন বার প্রিমিয়াম ভার্সন ক্রয় করতে হবে।

যেকোনো ধরনের লোগো ডিজাইনের ক্ষেত্রে খুব সহজে এটিকেট ব্যবহার করা যায়। এটি মূলত ড্রাগ অ্যান্ড ড্রপ  এর মাধ্যমে যে কোন লোগো ডিজাইন করতে পারবেন। একটি অ্যাপ্লিকেশনে একাধিক ভ্যারিয়েন্টের টেমপ্লেট ব্যবহার করা যাবে। তাছাড়া ক্যানভাতে থাকছে ৫০ হাজারের বেশি টেমপ্লেট। 

ক্যানভাস সম্পূর্ণরূপে অনলাইন ভিত্তিক সফটওয়্যার তবে বর্তমানে এটির মোবাইল অ্যাপ্লিকেশন এর পাশাপাশি কম্পিউটার সফটওয়্যার পাওয়া যাচ্ছে। কেন ব্যবহার করতে আপনাকে সর্বদা ইন্টারনেট সংযোগ সচল রাখতে হবে। 

Wix Logo Maker 

এই পর্যায়ে দারুণ একটি সফটওয়্যারের নাম বলবো। এটি এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে লোগো ডিজাইন করার জন্য আপনাকে নূন্যতম ডিজাইন্ডিং নলেজ থাকারও প্রয়োজন হবে না। কেননা এখান থেকে লোগো ডিজাইন করা যাবে আপনার প্রতিষ্ঠান সম্পর্কে বেসিক কিছু তথ্য দেওয়ার মাধ্যমে।

আপনার ওয়েবসাইট অথবা প্রতিষ্ঠানের নাম, ক্যাটাগরি, ট্যাগ লাইন সেট করে দিলে অটোমেটিক্যালি আপনার লোগো ডিজাইন করে দিবে। এটা যথেষ্ট ইউনিক ভাবে উপস্থাপন করে যা যেকোনো স্থানে ব্যবহারযোগ্য এতে করে কোন কপিরাইট করা হয় না। 

উক্ত সফটওয়্যার টি সম্পূর্ণ ফ্রি হওয়ার কারণে লোগো ডিজাইনের ক্ষেত্রে আপনার কোন প্রকার অর্থ ব্যয় হবে না পাশাপাশি পরিশ্রমেরও প্রয়োজন হবে না। 

Hatchful By Shopify 

সাধারণের মধ্যে খুব অসাধারণ সব ডিজাইনের সমন্বয়ে তৈরি করা হয়েছে এমন এক লোগো ডিজাইন সফটওয়্যার যার মাধ্যমে ১০০ এর বেশি লোগো ডিজাইন করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে। সফটওয়্যারটি ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে প্রথমে আপনার প্রতিষ্ঠানের ক্যাটাগরি অনুযায়ী পছন্দ মোতাবেক লোগো সিলেক্ট করতে হবে। পরবর্তীতে সেই লোগোকে কাস্টমার করে আপনার প্রতিষ্ঠানের নাম, রং পরিবর্তন,লে আউট ডিজাইন ও ট্যাগ লাইন প্রদান করার মাধ্যমে সম্পূর্ণ ইউনিক ভাবে লোগো ডিজাইন করতে পারবেন। 

এই সফটওয়্যারটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে যেখান থেকে ডিজাইন করতে কোন ধরনের অভিজ্ঞতার প্রয়োজন হয় না ড্রাগ এন্ড ড্রপ এর পাশাপাশি বেসিক কাস্টমাইজেশন এর মাধ্যমে যে কোন ওয়েবসাইট বা প্রতিষ্ঠানের জন্য লোগো ডিজাইন করতে পারবেন। 

আরো কিছু লোগো ডিজাইন সফটওয়্যার 

উপরে উল্লেখিত লোগো ডিজাইন সফটওয়্যার ছাড়া ও আরো বেশ কিছু সফটওয়্যার রয়েছে যেখান থেকে খুব বেসিক পর্যায়ের ডিজাইনিং নলেজের মাধ্যমে যেকোনো ধরনের লোগো ডিজাইন করা সম্ভব। এমন কিছু সফটওয়্যার এর নাম নিম্নে উপস্থাপন করা হলো:

  • GIMP
  • Inkscape
  • Affinity Designer
  • Gravit Designer
  • Adobe Spark

এগুলো ছাড়াও আরো বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে বিভিন্ন লোগো ডিজাইন ছবি সহ পাওয়া যায়। সেগুলো হলো: 

গুরুত্বপূর্ণ মন্তব্য

এতক্ষণ অব্দি লোগো ডিজাইন সফটওয়্যার  নিয়ে আলোচনা করা হয়েছে। যেখানে এন্টি লেভেল থেকে শুরু করে প্রফেশনাল লেভেল পর্যন্ত সব ধরনের লোগো ডিজাইন করা যাবে। তবে একটি সুন্দর ও মিনিংফুল লোগো তৈরি করতে আপনাকে অবশ্যই ডিজাইনিং এর উপর যথাযথ জ্ঞান থাকতে হবে। এমনই গুরুত্বপূর্ণ ও উপকারি আর্টিকেল সম্পর্কে জানতে অনুসরণ করুন ওয়েবসাইটের গ্রাফিক্স ডিজাইন নামক ক্যাটাগরি যেখানে গ্রাফিক্স ডিজাইনিং সম্পর্কে প্রতিনিয়ত নতুন সব আবডেট জানানো হয়। এটাকে আপনি মিনি কোর্স আকাড়েও বিবেচনা করতে পারেন।