ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার ৭টি দারুন আইডিয়া 

Salim Mahamud

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার ৭টি দারুন আইডিয়া 
ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার ৭টি দারুন আইডিয়া 

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার ৭টি দারুন আইডিয়া 

দেখুন ঘরে বসে টাকা ইনকাম করার উপায় তো অনেক রয়েছে তবে সকল উপায় সবার জন্য প্রযোজ্য নয়। ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার চিন্তাটি সবার আগে মেয়েদের মাথায়ই আসে। যেহেতু তারা সচরাচর বাসা থেকে বেড়িয়ে কাজ করতে পারে না তাই বিকল্প হিসেবে ঘরে বসে করা যাবে এমন কিছু কাজের খোজে থাকে যা করলে ভালো পরিমান ইনকাম করতে পারে। 

Online Taka Income ওয়েবসাইটের আজকের আর্টিকেলটির মূল উদ্দেশ্য এমন মানুষকে ইনকামের উপায় দেখিয়ে দেয়া যারা মূলত বাসা বাড়িতে থাকে আর সেখানে থেকেই টাকা ইনকামের জন্য কোনো উপায় খুজতে চায়। এবং এই আর্টিকেলটি তথাকথিত উপায় গুলো থেকে একটু ভিন্ন হবে, কেননা এখানে জানানো হবে সেই কাজের কথাই যেগুলো ঘরে বসে হাতের কাজের মাধ্যমে করা হয়। তাহলে আর কথা না বাড়িয়ে মূল বিষয়বস্তুতে যাওয়া যাক। 

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করা সম্ভব? 

অনেকের ধারণা এমন যে, ঘরে বসে হাতের কাজ করে যে ইনকাম হবে তা দিয়ে খুব বেশি কিছু করা যাবে না। যার অর্থ হাতের কাজের দ্বারা খুব বেশি আয় করা যায় না। মূলত ধারণাটি সঠিক নয়। কেননা সঠিক নিয়মে সঠিক প্রক্রিয়া অনুসরণ করে যদি কোনো কাজ করা যায় তবে সেখান থেকে খুব ভালো পরিমানের আয় করা সম্ভব। 

আপনি যে কাজই করেন না কেনো, সে কাজের মাধ্যমে কত টাকা ইনকাম করতে পারবেন কিংবা কত টাকা আয় করা যাবে তা নির্ভর করবে কাজটি করা হচ্ছে কিভাবে আর কি ইন্টেনশন নিয়ে। তাই বলছি যে, ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করা সম্ভব এবং খুব ভালো পরিমাণের আয় করাও সম্ভব। আপনাকে শুধু সঠিক উপায়টা খুজে বের করতে হবে যা এই আর্টিকেলটির মাধ্যমে খুব ভালোভাবে ধারণা পেয়ে যাবেন। 

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার জন্য কি প্রয়োজন? 

দেখুন, ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করতে কি প্রয়োজন হবে সেটা হুট করে বলাটা সম্ভব নয়, কেননা ঘরে বসে এমন অনেক কাজ রয়েছে যা করা যায়। এবার প্রতিটা কাজের ক্ষেত্রেই প্রয়োজনীয়তাও ভিন্ন ভিন্ন হয়। তাই আপনি যে কাজ করার জন্য মানসিক ভাবে প্রস্তুত হবে সেই কাজকে কেন্দ্র করেই কাজের উপাদানের প্রয়োজনীয়তা নির্ভর করবে। আমাদের আর্টিকেলটিতে যখন বিভিন্ন উপায় সম্পর্কে জানানো হবে তখন কোন কাজের জন্য কি কি প্রয়োজন হবে তার বিস্তারিত জানানো হবে।  

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার আইডিয়া 

অনেক কথা হলো আগে পরে, এবার একেক করে ৭টি ভিন্ন ভিন্ন উপায় সম্পর্কে জানাবো যেগুলো অবলম্বন করে ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করতে পারবেন। 

মুরগির খামার করে টাকা ইনকাম 

যখনই ঘরে বসে টাকা ইনকাম করার কথা উঠে আসে তখন সবার প্রথমে যে কাজের সম্পর্কে বলতে হবে সেটা হলো মুরগির খামার তৈরি। এটা সাধারণত গ্রামাঞ্চলের দিকের মানুষের জন্য সবচেয়ে ভালো উপায়। বিশেষ করে বাড়ির মহিলারা এ কাজে দক্ষ হয়ে থাকে। বিভিন্ন জাতের বিভিন্ন মুরগি পালন, ডিম ফুটানো, ডিম থেকে বাচ্চা বের করা, সেই বাচ্চা বড় করা – এই সকলই কাজই অন্তর্ভূক্ত থাকে। এখানে বিভিন্ন স্তরে টাকা ইনকাম করা যায়। 

উদাহরণস্বরূপ: কেউ মুরগি পালে এবং ডিম দিলে তা বিক্রি করে টাকা ইনকাম করে, আবার কেউ ডিম থেকে বাচ্চা ফুটিয়ে সে বাচ্চা বিক্রি করে, আবার কেউ বাচ্চা কিনে এনে তা পেলে বড় করে বিক্রি করে টাকা ইনকাম করে। তবে মুরগির খামার বলতে সচরাচর যেটা দেখা যায় তা হলো ফার্মের মুরগি পালন করা যা মূলত আমরা বাজার থেকে কিনে খাই। বর্তমানে ১ কেজি ফার্মের মুরগির দাম ২০০ থেকে ২৫০ টাকা। 

গহনা তৈরি করে টাকা ইনকাম 

ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার আরেকটি জনপ্রিয় আইডিয়া হলো গহনা তৈরি। বিভিন্ন রকম উপাদান নিয়ে যেমন – কাঠের গহনা, কাচের গহনা, কারুকাজের গহনা ইত্যাদি। এগুলো খুব নান্দনিক ভাবে সাজিয়ে আকর্ষনীয় করে অনলাইনে বিক্রি করে ইনকাম করা যেতে পারে। এই কাজটি করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না, শুধু বাজার থেকে কাচামাল গুলো আনলেই ঘরে বসে হাতের কাজের মাধ্যমে কর‍তে পারবেন। 

আর বর্তমান মার্কেট এনালাইস করে দেখা যায় মানুষের মধ্যে এই হ্যান্ড মেইড গহনা পড়ার প্রবনতা বৃদ্ধি পাচ্ছে। তাই আশা করতেই পারেন যে সঠিক ভাবে হাতের এই কাজটি করতে পারলে ভালো পরিমাণ লাভ করতে পারবেন। 

রান্নার প্রশিক্ষণ করিয়ে টাকা ইনকাম 

নিত্যদিনের হাতের কাজের মধ্যে আরেকটি প্রয়োজনীয় কাজ হলো রান্না করা। রান্না করা এমন একটি কাজ যা মানুষের জীবিকার খাতিরে প্রয়োজন হবেই। তবে আপনার যদি রান্নার হাত ভালো থাকে এবং আপনি বেশ ভালো ভাবে রান্না বান্না করতে পারেন তবে এইটাকে কেন্দ্র করেই তৈরি করে ফেলতে পারেন আপনার আয়ের উৎস। 

বর্তমানে ঘরে বসেই অনলাইনে দিতে পারবেন রান্নার প্রশিক্ষণ, এটা হতে পারে ইউটিউবে কিংবা আপনার নিজস্ব ওয়েবসাইট কিংবা ফেসবুক পেজে। যেকোনো ভাবেই হোক না কেনো, মনিটাইজেশনের মাধ্যমে আপনিও এখান থেকে ইনকাম করতে পারবেন। 

সেলাইয়ের কাজ করে টাকা ইনকাম 

আপনি কি সেলাইয়ের কাজ জানেন? আপনার ঘরে কি একটা কাপুড় সেলাই করার মেশিন আছে? ব্যাস, আপনার অন্য কোনো দিকে তাকাতে হবে না আপনি ঘরে বসে সেলাইয়ের হাতে কাজ করে প্রচুর পরিমাণের অর্থ উপার্জন করতে পারবেন। 

পোশাক তৈরির জন্য টেইলয়ের কাছে যায় না এমন মানুষ নেই বললেই চলে বিশেষ করে মেয়েদের পোশাক তৈরির জন্য টেইলরের প্রয়োজন হয়ই। অনেকেই আছে যারা রেডিমেট পোশাক পড়ার চেয়ে কাপুড় কিনে নিজের মত করে বানিয়ে পড়তেই স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে আর সেটাই কেন্দ্র করে আপনি গড়ে তুলতে পারেন আপনার নিজ বাড়িতে টেইলারিং। আপনার আশেপাশের মানুষের কাছে জানান দিয়ে দিতে পারলেই হবে, কাজ আপনার কাছে নিজে থেকেই আসবে। 

নকশি কাঁথা তৈরি করে টাকা ইনকাম 

নকশি কাঁথা গ্রাম বাংলার একটা ঐতিহ্য ও সংস্কৃতির অংশ ()। আমাদের সমাজে এখনও গ্রামাঞ্চলে মেয়েরা নকশি কাঁথা তৈরি করে। নকশি কাঁথার মার্কেটও কিন্তু কম নয়, দেশের পাশাপাশি বিদেশেও এর বেশ চাহিদা। বিভিন্ন বুটেক কোম্পানি গ্রামাঞ্চলের মানুষকে দিয়ে এই নকশি কাঁথার কাজ করিয়ে থাকে। 

আপনি যদি এই স্কিলটা শিখতে পারেন কিংবা নকশি কাঁথা তৈরি করতে পারেন তবে বিভিন্ন ভাবে ইনকামের রাস্তা চালু করত পারবেন। অনলাইনে প্রচার প্রচারণার মাধ্যমে অনলাইন থেকে কাজের অর্ডার নিতে পারেন। আশেপাশের স্থায়ীয় লোকদের জন্য নকশি কাঁথা তৈরি করতে পারেন কিংবা কোনো বুটেক কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েও নকশি কাঁথার কাজ করে ইনকাম করতে পারেন।

বাগান করার মাধ্যমে টাকা ইনকাম 

বাগান এখন কেবল গ্রামেই নয় বরং শহরেও করা সম্ভব। এখন তো প্রায় প্রতিটি বাড়ির ছাদেই দেখা যায় ছোট বড় পরিসরে বাগান তৈরি করে রেখেছে। বাগান অনেকে সখের বসে তৈরি করে আবার অনেকেই বাণিজ্যিকভাবে। আপনি যদি বাগান তৈরির উপর ইন্টারেস্টেড হোন তবে বাণিজ্যিকভাবেই বাগান তৈরি করে চারা বিক্রি করে ইনকাম করতে পারেন। 

সৌন্দর্য উপকরণ পণ্য তৈরি করে টাকা ইনকাম 

বর্তমানে মানুষ স্কিন কেয়ারের উপর বেশ নজর দিচ্ছে এবং বিভিন্ন প্রাকৃতিক উপায়ে তৈরি করা কসমেটিক্সের উপর ঝুকছে। এমন অনেকেই রয়েছে যারা অলরেডি হাতে তৈরি বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সৌন্দর্য বৃদ্ধির পণ্য বিক্রি করছে। অনলাইনে এমন অসংখ্য উদাহরণের দেখা মিলে। বিশেষ করে সাবান, সেম্পু, তেল, লোশন প্রচুর বিক্রি হচ্ছে। 

আর এসব তৈরি করতে পারবেন আপনার ঘরে বসেই, কোথাও যেতে হবে না, আর বিশাল কোনো কারখানা তৈরি করতে হবে না। ইউটিউবে এমন অনেক টিউটরিয়াল আছে কিভাবে এসব আইটেম তৈরি করতে হয়। অথবা আপনি যেকোনো স্থান থেকে কোর্স করার মাধ্যমে এসব শিখে নিয়ে কাজ শুরু করে দিতে পারেন। 

পরিশেষে মন্তব্য 

কাজ আপনি যেখানেই করুন না কেনো, আপনাকে অবশ্যই মেধা ও পরিশ্রম দিতে হবে। প্রচন্ড মনোবল নিয়ে শুরু করে দিন আপনার যাত্রা। ঘরে বসে হাতের কাজ করে ইনকাম করার জন্য এখানে যে উপায় গুলো সম্পর্কে বললাম শুধু যে এগুলোই আছে তা নয়, এমন আরো অসংখ্য কাজ রয়েছে তবে সবচেয়ে জনপ্রিয় ও লাভজনক গুলোওই এই আর্টিকেলটির মাধ্যমে তুলে ধরলাম। আশা করি এতে আপনার বেশ উপকার হয়েছে। আর এমনই ইনকাম করার সব দারুন উপায় সম্পর্কে জানতে ফলো করুন আমাদের ওয়েবসাইটটি। ধন্যবাদ।