[সেরা ৭টি] গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ২০২৩ । পর্ব ৩

Salim Mahamud

Updated on:

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট
গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট

[সেরা ৭টি] গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ২০২৩ । পর্ব ৩

গ্রাফিক্স ডিজাইন বর্তমান সময়ের অন্যতম চাহিদা সম্পন্ন পেশা। একজন গ্রাফিক্স ডিজাইনার বাসায় বসে যেমন আয় করতে পারে তেমনি দেশ বিদেশের বড় বড় প্রতিষ্ঠানেও তাদের চাকরির বেশ সুযোগ রয়েছে। গ্রাফিক্স ডিজাইনার হবার জন্য অনেকেই ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে জানতে চান। আজকের এই আরটিকেলর মাধ্যমে আমরা গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে জানবো। 

কিছু দিন আগে আমরা আরেকটা আর্টিকেল প্রকাশ করেছিলাম যেখানেও ৫ টি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট এর কথা উল্লেখ্য ছিলো। আর সেটিরই আপডেট ভার্সন এবারের আর্টিকেলটি। এখানে অন্যান্য বাছাই করা আরো ৭ টি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে জানাবো। আশা করি এখান থেকেও আপনি আপনার গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ার সংক্রান্ত অনেক তথ্য পাবেন। তাহলে শুরু করা যাক আমাদের এবারের আলোচনা। 

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সমূহ 

Coursera: গ্রাফিক্স ডিজাইন কোর্স

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব দ্যা আর্টস অনলাইন ওয়েবসাইট Coursera এর মাধ্যমে গ্রাফিক্স ডিজাইনের উপর বিশেষায়িত প্রোগ্রাম পরিচালনা করছে। একদম নতুনদের জন্য ৫টি বিশেষায়িত কোর্স রয়েছে যেগুলো শিখাচ্ছে তাদের ফ্যাকাল্টি মেম্বাররা এবং প্রফেশনাল ডিজাইনরদের ইনসাইট এতে রয়েছে। 

এই কোর্সগুলোর মাধ্যমে আপনি গ্রাফিক্সের মৌলিক বিষয়গুলো জানবেন যা কিনা আপনার ক্যারিয়ার শুরুতে সর্বোচ্চ সহায়তা করবে। এতে থাকবে ভিসুয়াল কমিউনিকেশন কিভাবে আয়ত্ব করা যায়, কিভাবে গ্রাফিক্স ডিজাইন অন্যান্য এরিয়া যেমন ইন্টারফেস ডিজাইন, মোশন গ্রাফিক্স এবং এডিটরিয়াল ডিজাইন আয়ত্ব করা যায়। 

Canva ডট কম

গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে জানতে ও শিখতে আরেকটি সহায়ক ওয়েবসাইট হচ্ছে Canva ডট কম। এখানে গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত নানা ধরনের কোর্স করার সুযোগ রয়েছে। গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত বেসিক কোর্স বা ক্লাস টুয়েলভ বাইট লেসন দ্বারা সজ্জিত করা হয়েছে যার প্রতিটি গ্রাফিক্সের মৌলিক বিষয়গুলো কভার করার পাশাপাশি নতুন নতুন ধারণা ও কৌশল শিখায়। 

এখানে আপনি ক্রাফটিং মুডবোর্ডস, কালার হুইল এন্ড টাইপোগ্রাফি এসেন্সিয়াল ও এ সম্পর্কিত আরও নানা বিষয় সম্পর্কে শিখতে পারবেন। এই ওয়েবসাইটের কোর্সগুলো তাদের জন্য পারফেক্ট হবে যাদের সময় সীমিত বা বেশি সময় দিতে শিখতে চাচ্ছেন না। 

Udemy ডট কম (লোগো ডিজাইন ফান্ডামেন্টাল) 

Udemy ওয়েবসাইটের নাম শুনেনি এমন গ্রাফিক্স ডিজাইনার নেই। অনলাইনে যারা কাজ করে থাকেন তারা সকলেই এর সাথে পরিচিত। নানা ধরনের ফ্রী ও পেইড কোর্স এখানে রয়েছে। গ্রাফিক্স ডিজাইনের জন্য এখানে থাকা লোগো ডিজাইন ফান্ডামেন্টাল কোর্সটি খুবই ফলপ্রসূ হবে। 

ব্র্যান্ডিং হচ্ছে গ্রাফিক্স ডিজাইনের মৌলিক দিক।  গ্রাফিক্স ডিজাইনার তাদের সময়ের বড় একটা অংশ কোম্পানির ব্র্যান্ডিংয়ের কাজের পিছনে ব্যায় করে থাকেন। আর এখানে লোগো ডিজাইন হচ্ছে মূল পার্ট। সুন্দর একটি লোগো কোম্পানির ভ্যালু বৃদ্ধি করে। এছাড়াও সর্বসাধারণের মাঝে গ্রহণযোগ্যতার পিছনেও এর অবদান আছে। 

এই ওয়েবসাইট থেকে লোগো ডিজাইনের বেসিক সম্পর্কে শিখতে পারবেন। সর্বমোট ১৫টি লেকচার এর উপর রয়েছে। যারা থেকে আপনি জানতে পারবেন সাকসেসফুল লোগো ডিজাইন করতে হয় কিভাবে, আপনার ক্লায়েন্ট কেমন ধরনের লোগো পছন্দ করবে, সব ধরনের ক্ষেত্রে মানানসই লোগো সম্পর্কে। 

Kadenze ডট কম 

গ্রাফিক্সের কাজ ভালোভাবে শিখার আরেকটি নির্ভরযোগ্য ওয়েবসাইট হচ্ছে Kandenze ডট কম। এখানে থাকা কোর্স Maryland Institute College Of Arts এর কোর্সটির উপর প্রস্তুত করা হয়েছে। অর্থাৎ এর মাধ্যমে আপনি স্বনামধন্য একটি প্রতিষ্ঠানের কোর্সের মতনই একটি কোর্স ঘরে বসে ওয়েবসাইটের মাধ্যমে শিখতে পারবেন। 

এর মাধ্যমে আপনি জানতে পারবেন সাকসেসফুল গ্রাফিক্স ডিজাইন করতে কি কি প্রয়োজন হয়, এই কাজের নানা চ্যালেঞ্জ, প্রফেশনালদের নানা পরামর্শ, বেসিক কোর্স ইত্যাদি। 

Adobe ডট কম 

Adobe গ্রাফিক্স ডিজাইনের সাথে ওতপ্রোতভাবে জড়িত একটি নাম। সেই আসবে এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ডিজাইন শেখার সুযোগ রয়েছে। এখানে বিশেষ করে গ্রাফিক্স ডিজাইন করতে প্রয়োজনীয় নানা সফটওয়্যার ব্যাবহারের কৌশলের উপর জোড় দেয়া হয়েছে। 

৩ ঘণ্টার এই ক্লাশের মাধ্যমে আপনি নিত্য নতুন আইডিয়া নিয়ে আসার মানসিকতা, উপায় সম্পর্কে ধারণা লাভ করবেন। 

এছাড়াও এখানে আপনি বেসিক ডিজাইনিং কাস্টম শেপ, লাইন, ব্রাসেস এর ব্যাবহার এর সাথে সাথে টেক্সট ডিজাইন করা, তৈরি করা ও এডিট করা সম্পর্কে শিখতে পারবেন। এছাড়াও কাস্টম লোগো ও আইকন তৈরি সম্পর্কে জানতে পারবেন। এই সকল বিষয় শেখানোর পাশাপাশি নানা এক্সারসাইজের সুযোগ রাখা হয়েছে যেন আপনি এখান থেকে সর্বোচ্চ ভালোভাবে শিখে নিতে পারেন। 

Creativelive ডট কম 

Creativelive ডট কম ওয়েবসাইট আপনাকে গ্রাফিক্স ডিজাইনের উপর লাইভ ক্লাস করার সুযোগ করে দিচ্ছে! এখানে প্রতিদিন স্বনামধন্য গ্রাফিক্স ডিজাইনারা লাইভে এসে এ সম্পর্কে বেসিক ও অ্যাডভান্স লেভেলের গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন। 

প্রতিবার নির্দিষ্ট একটি বিষয়ের উপর ক্লাস নেয়া হয়ে থাকে। যেমন, পোর্টফোলিও তৈরি, কিভাবে ডিজাইনারদের মতন চিন্তা করতে হয়, বুক কভার ডিজাইন তৈরি, ড্রয়িং বেসিকস ইত্যাদি। 

Skillshare ডট কম 

Skillshare নামের মতনই এদের গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট হিসেবে তারা অনন্য। ২০ মিনিটের ফ্রি ক্লাস গুলোতে তারা ধাপে ধাপে এ সম্পর্কে শিখিয়ে দেয়। বিশেষ করে লোগো ডিজাইন সম্পর্কিত নানা ট্রিকস ও টিপস তারা শেযার করে থাকে যা দিয়ে আপনি business card logo, signage logo, apparel logo ও এই ধরনের অন্যান্য লোগো প্রফেশনাল ভাবে তৈরি করা শিখতে পারবেন। 

এছাড়ও এখানে আপনাকে ক্লায়েন্ট হ্যান্ডলিং সম্পর্কে শিখানো হবে। কিভাবে নিজেকে ব্র্যান্ড হিসেবে তৈরি করা যায় সে সম্পর্কেও ধারণা লাভ করতে পারবেন। 

পরিশেষে কিছু কথা 

বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট হিসেবে উপরের ওয়েবসাইটগুলো অনন্য ও অসাধারণ। ঘরে বসে ওয়েবসাইটের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে আগ্রহী ব্যাক্তিরা খুব সহজে ও বিনা খরচে এখান থেকে শিখে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেদের ক্যারিয়ার শুরু করতে পারবেন। আর সেটা করার জন্য ব্যবস্থা স্বরূপ এবারের আর্টিকেলের উপস্থাপনা। আশা করছি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সংক্রান্ত এবারের আর্টিকেলে বেশ কিছু নতুন তথ্য পেয়েছেন। আর গ্রাফিক্স ডিজাইন কোর্সের যাবতীয় সকল তথ্য বিনামূল্যে পাওয়ার জন্য অনুসরণ করুন Online Taka Income ওয়েবসাইটের গ্রাফিক্স ডিজাইন ক্যাটাগরিটি। ধন্যবাদ।