সেরা ৫টি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ২০২৩ । পর্ব ২ 

Salim Mahamud

Updated on:

সেরা ৫টি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ২০২৩
সেরা ৫টি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ২০২৩

সেরা ৫টি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট ২০২৩ । পর্ব ২ 

অনলাইনে টাকা ইনকাম করার উপায় সংক্রান্ত আমাদের ওয়েবসাইটে গ্রাফিক ডিজাইনের উপর তৈরিকৃত টিউটোরিয়ালের দ্বিতীয় পর্বে আজকের বিষয় “গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট” এই আর্টিকেলটির মাধ্যমে জানানোর ট্রাই করবো কিছু এমন ওয়েবসাইট সম্পর্কে যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। তাই আর সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক সেরা পাঁচটি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে

বর্তমান সময়ে ক্রিয়েটিভ ইন্ডাস্ট্রিতে নিজের ভবিষ্যৎ খুঁজে পান বহু সংখ্যক মানুষ। কিন্তু এতে সফলতার বিবেচনায় সফল ব্যক্তির সংখ্যা খুব বেশি না। একজন ভালো ডিজাইনারের কাছে গ্রাফিক্স ডিজাইনার হওয়ার মানেটা হচ্ছে এমন একটি স্বপ্ন যার মাধ্যমে তারা তাদের আনন্দ, স্বাচ্ছন্দ, স্বক্রিয়তাকে সৃজনশীলভাবে উপস্থাপন করতে পারেন। 

ইন্টারনেটে আয় করার মত যতগুলি কাজ বা পদ্ধতি রয়েছে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে তার মধ্যে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন কাজগুলির একটি। বর্তমানে পৃথিবীতে বিভিন্ন দেশে শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য স্কুল ও কলেজ তৈরী হয়েছে। অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আজ যারা সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে পরিচিত তাদের অনেকেই এইসব স্কুল ও কলেজের মাধ্যমেই শিক্ষা নিয়েছে। 

আপনার বা আমার পক্ষে তো বাইরের কোন দেশে গিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে আসা সম্ভব হবেনা। আসলে এ নিয়ে দুঃশ্চিন্তা করার কোন প্রয়োজন নেই কেননা ইন্টারনেটের বদৌলতে পুরো বিশ্বই এখন আমাদের হাতের মুঠোয়। তাই আজকে আমরা আপনাদের সামনে উপস্থাপন করবো অসাধারণ কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট যা থেকে আপনি নিয়মিত প্র্যাকটিসের মাধ্যমে নিজেকে সকলের সামনে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসাবে উপস্থাপন করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ব্যাসিক তথ্য 

মূলত গ্রাফিক্স ডিজাইন হলো নির্দিষ্ট একটি ম্যাসেজ বা তথ্যকে সৃজনশীলতার মিশেলে রঙ, রেখা ও বিভিন্ন আকৃতিতে সম্ভাব্য ক্রেতা বা সাধারণত মানুষের সামনে তুলে ধরা। বেশিরভাগ ক্ষেত্রেই এখন এই তথ্য বা ম্যাসেজগুলো হয় মার্কেটিং সম্পর্কিত। 

আমরা ইতিমধ্যেই গ্রাফিক ডিজাইন কি এবং ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন কিরূপ সে সম্পর্কে বিস্তারিতভাবে আমাদের গ্রাফিক ডিজাইন টিউটোরিয়াল সিরিজের প্রথম পর্বে আলোচনা করেছি। আপনি যদি সে আর্টিকেলটি দেখতে চান তবে এখানে ক্লিক করুন। এবার আমরা জানাবো গ্রাফিক ডিজাইন শেখার জন্য যে ওয়েবসাইট আপনি ব্যবহার করতে পারেন সে ওয়েবসাইটগুলোর সম্পর্কে। আমাদের তালিকায় থাকবে শীর্ষস্থানীয় ওয়েবসাইট যা যথেষ্ট ভরসাযোগ্য এবং জনপ্রিয়। 

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সমূহ সম্পর্কে বিস্তারিত 

বর্তমান সময়ে ইন্টারনেটে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য অনেক অনেক ওয়েবসাইট আছে। এমনকি, ইউটিউবেও গ্রাফিক্স ডিজাইনের উপর লক্ষাধিক ভিডিও রয়েছে যা দেখে আপনি ঘরে বসেই গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। তবে এখানে কিছু কথা না বললেই নয় আর তাহলো ইউটিউবে যে সকল ভিডিও টিউটোরিয়াল রয়েছে তাতে যারা এই সেক্টরে একেবারেই নতুন তাদের জন্য গ্রাফিক্স ডিজাইন শেখা একটু কষ্টকর হবে।

আবার যে সকল ওয়েবসাইট থেকে গ্রাফিক্স ডিজাইন শেখা সম্ভব তার অনেকগুলিই ফ্রি নয়। এই সকল বিষয় মনে রেখেই লেখা হয়েছে এই আর্টিকেলটি। তাহলে চলুন, দেরি না করে আমরা পরিচিত হয়ে নেই ফ্রি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটগুলির সাথে।

স্ম্যাশিং ম্যাগাজিন

স্ম্যাশিং ম্যাগাজিন হচ্ছে অনলাইন ভিত্তিক একটি ওয়েবসাইট এবং ইবুক পাবলিশার ওয়েবসাইট। এখানে ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার এবং নতুন গ্রাফিক্স ডিজাইনারদের থেকে শুরু করে প্রোফেশনাল ডিজাইনারদের জন্য হাজার হাজার এডিটোরিয়াল কন্টেন্ট এবং প্রোফেশনার রিসোর্স বিদ্যমান রয়েছে।

Sven Lennartz এবং Vitaly Friedman জার্মানির দুজন ব্যাক্তি ২০০৬ সালে স্ম্যাশিং মিডিয়ার একটি অংশ হিসেবে একে চালু করেন। প্রতিষ্ঠার পর থেকে ২০১২ সাল পর্যন্ত তারা ওয়েব ও গ্রাফিক্স ডিজাইনের উপর ইউরোপ, নর্থ আমেরিকাতে বেশ কিছু কনফারেন্সের আয়োজন করে যা স্ম্যাাশিং কনফারেন্স নামে পরিচিতি লাভ করে। 

প্রতি মাসে ৩০ লক্ষেরও বেশি পেজ ভিউ অর্জনকারী এই ওয়েবসাইটির অনলাইন মিডিয়া জুড়ে রয়েছে ১০ লক্ষ টুইটার ফলোয়ার, ৩ লক্ষেরও বেশি ফেসবুক ফ্যান এবং ৩ লক্ষ নিউজলেটার সাবস্ক্রাইবার। যার কারণে একে বর্তমান সময়ে পৃথিবীর সবচেয়ে বৃহৎ ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন ও গ্রাফিক্স ডিজাইন রিসোর্স এবং টিউটোরিয়াল সরবরাহকারী ওয়েবসাইট হিসেবে ধরা হয়ে থাকে।

টাটস প্লাস

আমরা যারা গ্রাফিক্স ডিজাইন করি বা করতে আগ্রহী তারা সকলেই কম বেশি এনভাটো মার্কেটপ্লেস এই নামের সাথে পরিচিত। এনভাটো হচ্ছে পৃথিবীর সবচেয়ে বৃহৎ গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন সর্ম্পকিত যাবতীয় পণ্য বিক্রয় করার একটি ওয়েবসাইট। গ্রাফিক্স রিভার নামে এনভাটোর একটি ওয়েবসাইট রয়েছে যাতে কিনা প্রতিদিন কয়েক লক্ষাধিক গ্রাফিক্স পণ্য কেনা বেচা হয়ে থাকে।

তবে, এনভাটো নিজেকে শুধু গ্রাফিক্স পণ্য কেনা বেচার মধ্যেই সীমাবদ্ধ করে রাখেনি। বরং বিশ্বজুড়ে যাতে ভালো মানের গ্রাফিক্স ডিজাইনার তৈরী করা যায় এর জন্য এনভাটো টাটস প্লাস নামে একটি ওয়েবসাইট প্রস্তুত করেছে যেখানে কিনা সমগ্র বিশ্বের নামকরা সফল ডিজাইনারা নতুনদের বিভিন্ন আর্টিকেল ও ব্লগপোষ্টের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন। আর এই ওয়েবসাইটটির সবচেয়ে বড় সুবিধার মধ্যে রয়েছে, গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত আপনার যে কোন সমস্যা নিয়ে পোষ্ট করার পর পরই অভিজ্ঞ ডিজাইনার তাদের সুচিন্তিত মতামত দিয়ে আপনাকে সাহায্য করতে সব সময় মুখিয়ে রয়েছে।

গ্রাফিক্স ডিজাইনার টিপস 

সকলেই যেন গ্রাফিক্স ডিজাইন শিখে এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারে এই লক্ষ্যকে সামনে রেখে স্টিফেন লুনে নামক একজন সফল গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। স্টিফেন লুণে তার স্কুল জীবনেই গ্রাফিক্স ডিজাইনের সাথে পরিচিতি লাভ করেন। কর্মজীবনের প্রথম দিকে তিনি নিউ ইয়র্ক ভিত্তিক একটি বিজ্ঞাপন সংস্থাতে জুনিয়র গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেন। আর তার কয়েক বছর পরেই তিনি এসএমএল স্টুডিও নামে নিজের একটি কোম্পানী তৈরী করেন। তিনি এপর্যন্ত গ্রাফিক্স নিয়ে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা তিনি এই ওয়েবসাইটটির মাধ্যমে সবার সামনে তুলে ধরেন।

এছাড়া গ্রাফিক্স ডিজাইনের প্রতিটি ক্ষুদ্র বিষয় নিয়েও এই ওয়েবসাইটটিতে রয়েছে প্রচুর আর্টিকেল এবং টিউটোরিয়াল যা নিঃসন্দেহে একজন নতুন ডিজাইনারের জন্য খুশির খবরই বটে।

আবদুজিডো 

গ্রাফিক্স ডিজাইনে যাদের প্রাথমিক হাতে খড়ি হয়ে গেছে, এই ওয়েবসাইটটি তাদের জন্য আদর্শ হতে পারে। ওয়েবসাইটটিতে রয়েছে ফটোশপ এবং ইলাষ্ট্রেটরের হাজার হাজার টিউটোরিয়াল। ওয়েবসাইটটির বিশেষত্ব হলো এখানে যে কোন বিষয়ে টিটোরিয়াল ষ্টেপ বাই ষ্টেপ করে দেখানো হয়। যার ফলে যারা একদম নতুন তাদেরও বুঝতে কোন সমস্যা হবার কথা নয়।

আমি পরামর্শ দেবো, আপনাদের যাদের গ্রাফিক্স ডিজাইনের প্রাথমিক ধারণা রয়েছে তারা এই ওয়েবসাইটির বিভিন্ন টিউটোরিয়ালগুলো মনোযোগ সহকারে পড়ে দেখুন এবং সেগুলো বাসায় বসে যথেষ্ট পরিমাণ প্র্যাক্টিসের মাধ্যমে কৌশলগুলোকে আয়ত্ব করুন।

লুন ডিজাইন 

ড্রইং এবং গ্রাফিক্স ডিজাইনের প্রতি চরমভাবে আসক্ত কাইলুন নামের মালেশিয়ান একজন গ্রাফিক্স ডিজাইনার এই ওয়েবসাইটি প্রতিষ্ঠা করেন। কাইলুন নিজেও অনেক বছর ধরে এনভাটো মার্কেটপ্লেসে কাজ করে আসছেন। এই ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা  একজন সম্পূর্ণ বিজিনার ডিজাইনারকে কেমন করে একজন প্রফেশনাল ডিজাইনারে রূপান্তর করা যায়, তার জন্য সিরিজ টিউটোরিয়াল এর ব্যাবস্থা রেখেছেন।

এমনকি, যারা কিনা নিজেদেরকে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ও একে পেশা হিসেবে বেছে নিতে চান, তাদের জন্য বিভিন্ন অনলাইনে মার্কেটপ্লেসে কিভাবে একজন সফল গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করা যায় তার উপর রাখা হয়েছে বিস্তারিত গাইড লাইন।

বর্তমান পরিবর্তনশীল বিশ্বে প্রতিনিয়ত যেসকল পেশায় মানুষের চাহিদা উত্তর উত্তর বৃদ্ধি পাচ্ছে, তার মধ্যে একজন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে নিজেকে তৈরী করা ও পেশা হিসেবে নেয়া সবচেয়ে ফলপ্রসূ। কেননা, অন্যান্য কাজের জন্য যে ধরনের অভিজ্ঞতা ও দক্ষতা প্রয়োজন হয়, তা অর্জন করতে বহু সময়ের প্রয়োজন দেখা দেয়। কিন্তু গ্রাফিক্স ডিজাইন এমন একটি কাজ যাতে তুলনামূলক সহজে এবং কম সময়ের মধ্যেই প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা সম্ভব।

এছাড়াও, গ্রাফিক্স ডিজাইনকে সহজ থেকে সহজতর করে তোলার জন্য বিশ্বের অন্যতম সেরা গ্রাফিক্স সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডোবির (Adobe) রয়েছে সেরা কিছু সফটওয়্যার যা গ্রাফিক্স ডিজাইনকে আরো এক ধাপ সামনে অগ্রসর করে দেয়। এখানে যে সকল ওয়েবসাইটের কথা তুলে ধরা হয়েছে, এর বাইরেও ইন্টারনেটে আরও অনেক গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট বিদ্যমান।

পরিশেষে কিছু কথা 

এই ছিল প্রাথমিক পর্যায়ে বেসিক কিছু তথ্য গ্রাফিক ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে। এখানে বেশির ভাগই বিদেশি ওয়েবসাইট গুলো সম্পর্কে বলা হয়েছে। আমাদের সিরিজে পরবর্তীতে আমাদের দেশের পাশাপাশি আমাদের পার্শ্ববর্তী দেশগুলোতে যে ওয়েবসাইট গুলো সবচেয়ে বেশি জনপ্রিয়, যে ওয়েবসাইট গুলো থেকে ভালো ভাবে গ্রাফিক ডিজাইন শেখা যায় সে ওয়েবসাইট গুলো সম্পর্কে ধীরে ধীরে জানানো হবে। এ সকল তথ্যের জন্য অবশ্যই অনলাইনে টাকা ইনকাম ওয়েবসাইটের গ্রাফিক্স ডিজাইন ক্যাটাগরিটি অনুসরণ করুন। ধন্যবাদ।